এআইইউবিতে হবে তিন দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটিং অ্যাডভান্সমেন্ট’ উদযাপন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৮:৩২ অপরাহ্ণ, ০৯/০১/২০২০

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)-র কম্পিউটার বিজ্ঞান বিভাগ আগামী ১০ জানুয়ারি থেকে তিন-দিনব্যাপী এসিএম সিগাপপস-(ACM SIGAPPS)-এর সহযোগিতায় বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে উদযাপন করতে যাচ্ছে ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটিং অ্যাডভান্সমেন্ট (আইসিসিএ)।

এই কনফারেন্সের বিভিন্ন সেশনে দেশ ও বিদেশের কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন শাখার একাডেমিক ও ইন্ডাস্ট্রির গবেষকগণ তাদের গবেষণা-প্রবন্ধ পেশ করার লক্ষে অংশগ্রহণ করতে যাচ্ছেন।

শুক্রবার (১০ই জানুয়ারি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সম্মানিত সদস্য অধ্যাপক ড.সাজ্জাদ হোসেন। অন্যান্য সম্মানিত অতিথিদের মধ্যে রয়েছেন এআইইউবি-ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মিসেস নাদিয়া আনোয়ার, প্রতিষ্ঠাতা ও ভাইস-প্রেসিডেন্ট ড. হাসানুল এ. হাসান।

আরো থাকছেন, এআইইউবি’র উপ-উপচার্য অধ্যাপক ড. তোফাজ্জল হোসেন, ড. এ. বি. এম. সিদ্দিক হোসেন, ডিন, প্রকৌশল অনুষদ এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অধ্যাপকবৃন্দসহ উর্ধ্বতর কর্মকর্তাবৃন্দ।

এছাড়া কি-নোট স্পিকার হিসেবে কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন-শাখার বর্তমান অবস্থা সম্পর্কে আলোকপাত করে বক্তব্য রাখবেন ইউনিভার্সটি মালয়েশিয়া সাবাহ’র অধ্যাপক ড. এনজি গিয়াপ ওয়েং এবং অধ্যাপক ড.মো.সাইফুল ইসলাম, পরিচালক, আইআইসিটি, বুয়েট। কনফারেন্সের দ্বিতীয় দিনের ইন্ডাস্ট্রি সেশনের প্রধান অতিথি হিশেবে উপস্থিত থাকছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম।

কনফারেন্স উপলক্ষে ঢাকা রিজেন্সি হোটেল এন্ড রিসোর্টে একটি গালা নৈশভোজের আয়োজন করা হয়েছে। এই নৈশভোজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এই সেশনগুলোতে কম্পিউটার বিজ্ঞানের বিভিন্ন শাখা, যেমন, এলগরিদম এন্ড কম্পিউটিং, সফটওয়ার ইঞ্জিনিয়ারিং, বিগ-ডেটা ইত্যাদি বিষয়ে গবেষণা প্রবন্ধ পরিবেশন করা হবে। উল্লেখ করা যেতে পারে যে, কনফারেন্সে উপস্থাপিত প্রবন্ধগুলো এসিএম ডিজিটাল লাইব্রেরিতে প্রকাশ করার জন্য জমা দেয়া হবে।

১২-ই জানুয়ারির সমাপনী অনুষ্ঠানে পুরস্কার ও ক্রেস্ট প্রদান করা হবে। উল্লেখ্য, কনফারেন্সটি’র পৃষ্ঠপোষকতা করছে ঢাকা ব্যাংক লি:, জুনিপার নেটওয়ার্কস, বি-টিআরএসি টেকনোলজি লি:, গেইটওয়ে কমিউনিকেশন এন্ড টেকনোলজি এবং ইনফো-লিংক লি:।

সারাদিন/৯ জানুয়ারি/ আরটিএস