জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৫৭ অপরাহ্ণ, ১৪/১১/২০১৯


দুর্নীতির অভিযোগ উঠায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগ দাবী করছেন হানিফ বাংলাদেশী। ঢাকা জাতীয় প্রেসক্লাব থেকে ৩৫ কিলোমিটার পায়ে হেঁটে জাবির ভিসিকে স্বারকলিপি দিয়ে এ দাবী জানান তিনি।

পদযাত্রায় হানিফ বাংলাদেশীর সাথে আরো অংশগ্রহণ করেন সাখাওয়াত হেসেন, আল আমিন রাজু, ফেরদৌস জিন্নাহ লেলিন। স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন আন্দোলনরত সাধারণ ছাত্ররা। ভিসির পক্ষে স্বাকলিপি গ্রহণ করেন জেবরুল হাসান।

স্মারকলিপিতে হানিফ বাংলাদেশী বলেন, স্বাধীনতার অর্ধশতাব্দী যাবৎ রাজনৈতিক দলগুলো যে যখন ক্ষমতায় এসেছে, সে দলই ঘুষ-দুর্নীতি ও নৈতিক অবক্ষয়ে নিমজ্জিত ছিল। যা আজ আরো চরম আকার ধারণ করেছে। সমাজ রাষ্ট্র সর্বত্রই ঘুষ-দুর্নীতি, সামাজিক-মানবিক-পারিবারিক মূল্যবোধের অবক্ষয় চলছে। পরস্পর দোষারোপ ও প্রতিহিংসার রাজনীতি অবক্ষয়কে আরো বাড়িয়ে দিচ্ছে। যে দল যখন ক্ষমতায় আসে তারা দেশের প্রতিটি প্রতিষ্ঠানে নিজেদের আজ্ঞাবহ লোকদের বিভিন্ন পদে পদায়ন করে।

তিনি বলেন, পদায়িত লোকেরা ধরাকে সরাজ্ঞান মনে করে প্রতিষ্ঠান পরিচালনা করে। এতে করে সর্বত্রই বিশৃঙ্খলার সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি একটি সম্মানজনক, মর্যাদাশীল ও আদর্শিক পদ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা দীর্ঘদিন যাবত ভিসির বিরুদ্ধে নৈতিক স্থলনজনিত অভিযোগের ভিত্তিতে আন্দোলন করছে। এতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ব্যাহত হচ্ছে। দেশব্যাপী ছাত্রদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। যা কারোই কাম্য নয়।

আমরা আশা করি ভিসি মহোদয় তার উপর আনিত অভিযোগ মিথ্যা প্রমাণ করুন। না হলে সম্মানের সহিত পদত্যাগ করে বিশ্ববিদ্যালয়ে সুন্দর-সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে এনে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করুন বলেও স্মারকলিপিতে উল্লেখ করেন তিনি।