‘মন্ত্রী-সাংসদরা নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন না’

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:০৭ অপরাহ্ণ, ০৮/০১/২০২০

শুধু প্রচারণাই নয়, নির্বাচনের কোনো কার্যক্রমে মন্ত্রী-সাংসদরা অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। বিদ্যমান আইনে এর কোনো সুযোগ নেই বলে জানান তিনি।

বুধবার (৮ জানুয়ারি) ঢাকার দুই সিটির নির্বাচন নিয়ে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এই কথা বলেন।

মাহবুব তালুকদার বলেন, ‘দুটি বিষয়ে স্পষ্ট ও প্রয়োজনীয় আলোচনা হয়েছে। এর মধ্যে একটি অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নির্বাচনী প্রচারে অংশগ্রহণ। এ বিষয়ে আমরা বলেছি বিদ্যমান আইনে যা আছে তার বাইরে যাওয়া সম্ভব নয়। গুরুত্বপূর্ণ কেউ নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না।’

মাহবুব তালুকদারের নেতৃত্বে বৈঠকে এসময় নির্বাচন কমিশনার কবিতা খানম, রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী এবং দুই সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন ও আবুল কাশেম এ সময় উপস্থিত ছিলেন। নির্বাচনী কাজে চট্টগ্রামে থাকায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বৈঠকে উপস্থিত থাকতে পারেননি।

আওয়ামী লীগের নির্বাচনী পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমামের নেতৃত্বে প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, নির্বাচনী পরিচালনা কমিটির সদস্য দেবুল কুমার প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

মাহবুব তালুকদার বলেন, তারা নিজ নিজ কেন্দ্রে গিয়ে ভোট দিতে পারবেন। ভোট দেয়ার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ নেই।’

ইসি মাহবুব জানান, ইভিএম কীভাবে ব্যবহার হবে সে বিষয়েও বৈঠকে আলোচনা হয়েছে। ইভিএম নিয়ে তারা সন্তুষ্ট হয়েছেন।

উত্তর ও দক্ষিণে দুই সংসদ সদস্য আওয়ামী লীগের নির্বাচনী দায়িত্বে রয়েছেন তারা কার্যক্রম পরিচালনা করতে পারবেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এই মুহূর্তে এ বিষয়ে কিছু বলব না। আইনের নির্দেশের বাইরে আমরা যাব না। আইনের বাইরে যাওয়ার এখতিয়ার নেই। ভবিষ্যতে যদি আইন পরিবর্তন হয় সে ক্ষেত্রে তো কিছু বলতে পারব না।’

সারাদিন/৮জানুয়ারি/টিআর