ইরাকের ভুখন্ডে ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ মার্কিন সেনা নিহত!

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, ০৮/০১/২০২০

 

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি কর্তৃক ইরাকের পশ্চিমাঞ্চলে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ‘আইন আল-আসাদে’ ক্ষেপণাস্ত্র হামলায় ৮০ জন মার্কিন সেনা নিহত ও অন্তত ২০০ আহত হয়েছে দাবি করেছে ইরান।

ইরানের সামরিক বাহিনীর সূত্রের বরাত দিয়ে গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, ইরানের নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রও মোকাবেলা করতে পারেনি মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। প্রতিটি ক্ষেপণাস্ত্রই মার্কিন ঘাঁটিতে আঘাত হেনেছে। সূত্রঃ পার্সটুডে।

ইরানের পাল্টা হামলায় মার্কিন ঘাঁটিতে অবস্থিত জঙ্গিবিমান, ড্রোন ও হেলিকপ্টারসহ সামরিক সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

তবে যুক্তরাষ্ট্র এবিষয়ে এখনো কোন ধরণের মন্তব্য করেনি। হোয়াইট হাউজ পরিস্থিতির ওপর নজর রেখেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলছেন, ওই এলাকায় যুক্তরাষ্ট্রের ও সহযোগীদের সকল কর্মীকে রক্ষায় দরকারি সব ব্যবস্থা নেয়া হবে। তবে এই মিসাইল হামলায় কেউ হতাহত হয়েছে কিনা, তা এখনো পরিষ্কার নয়।

‘সব ঠিক আছে’ উল্লেখ করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘সকাল হলে জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন।’

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেছেন, জাতিসংঘ সনদ অনুযায়ী ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার প্রতিশোধ নেয়া হয়েছে। আইন আল আসাদ ঘাঁটি থেকেই ড্রোন উড়িয়ে জেনারেল সোলাইমানিকে হত্যা করা হয়েছে বলে তিনি জানান।

সারাদিন/৮জানুয়ারি/টিআর