মার্কিন ঘাটিতে হামলা নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দিবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ, ০৮/০১/২০২০

কাসেম সোলেইমানি হত্যার প্রতিশোধ নিতে ইরাকের দুইটি মার্কিন সামরিক ঘাঁটিতে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলার পরিপ্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতে বুধবার (৮ জানুয়ারি) জাতির উদ্দেশে ভাষণ দিবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইরাকের আনবার প্রদেশের ইরবিল ও আল আসাদ মার্কিন সামরিক ঘাঁটি দুইটিতে বুধবার ভোরে (তাদের স্থানীয় সময় মঙ্গলবার রাতে) ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। হামলায় আল আসাদ ঘাঁটির ব্যাপক ক্ষতি হয়েছে বলে দাবি করেছে ইরানি সংবাদ মাধ্যম পার্স টুডে।

হামলার পরপরই প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে দেখা করতে হোয়াইট হাউসে ছুটে যান দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী মার্ক টি ইসপার। এরপরই ট্রাম্পের বুধবার সকালে ভাষণ দেয়ার কথা শোনা যায়। তবে ভাষণে তিনি কি বলবেন সে বিষয়ে কিছু জানায়নি মার্কিন সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট। তবে ধারণা করা হচ্ছে, ভাষণে তিনি ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রেক্ষিতে তার সরকারের করণীয় নিয়ে কথা বলবেন।

এদিকে হামলা সম্পর্কে হোয়াইট হাউসের মুখপাত্র স্টিফেনি গ্রিশাম এক বিবৃতিতে বলেন, আমরা ইরাকে মার্কিনস্থাপনাগুলির উপর হামলার খবর সম্পর্কে সজাগ রয়েছি। এ নিয়ে প্রেসিডেন্টকে ব্রিফ করা হয়েছে। তিনি পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং তিনি তার জাতীয় নিরাপত্তা টিমের সাথে পরামর্শ করছেন।

সারাদিন/৮জানুয়ারি/টিআর