‘আদালতের পূর্বের পরোয়ানা না থাকলে প্রার্থী-সমর্থকদের গ্রেফতার করা যাবে ন’

জ্যেষ্ঠ প্রতিবেদকজ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩:৪৪ অপরাহ্ণ, ০৭/০১/২০২০

নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মোঃ আলমগীর বলেছেন, আদালতের পূর্বের গ্রেফতারি পরোয়ানা না থাকলে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের প্রার্থী ও সমর্থকদের গ্রেফতার করা যাবে না।

মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুরে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, কমিশন সোমবার (৬ জানুয়ারি) যে সিদ্ধান্ত নিয়েছে, সে অনুযায়ী মঙ্গলবার আমি ডিএমপি কমিশনারের সঙ্গে কথা বলেছি। সেখানে স্পষ্ট বলে দেয়া হয়েছে, যারা নির্বাচনের প্রার্থী বা সমর্থক তাদের যদি পূর্বের কোনো আদালতের গ্রেফতারি পরোয়ানা না থাকে, তাহলে তাদের গ্রেফতার করা যাবে না।

আলমগীর আরও বলেন, তবে কেউ যদি নতুন কোনো ক্রিমিনাল অফেন্স করে বা কোর্টের আদেশ থাকে সেক্ষেত্রে রাষ্ট্র বা জনগণের জান বা সম্পদ রক্ষার জন্য তারা ব্যবস্থা নেবেন। সম্ভবত আমরা আগামী ২২ তারিখ আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে মিটিং করবো, তখন তাদের আরও নির্দেশনা দেয়া হবে।

সাংবাদিকদের অবাধে কেন্দ্রে প্রবেশে বাধা দেয়া যাবে না জানিয়ে তিনি বলেন, সাংবাদিকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেয়া হবে। সাংবাদিকরা আচরণবিধি অনুযায়ী সব কিছু করতে পারবেন। তারা গোপন কক্ষ ছাড়া কেন্দ্রে অবাধে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে সাংবাদিকদের বাধা দেয়া যাবে না। পোলিং অফিসার, প্রার্থীদের এজেন্টসহ সবার বক্তব্যও নিতে পারবেন। এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

সারাদিন/৭জানুয়ারি/টিআর