পদ্মার ৪২টি খুঁটির মধ্যে ৩৬টির কাজ সম্পন্ন, সেতুর এখন ৩ কিলোমিটার

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৫ পূর্বাহ্ণ, ০৭/০১/২০২০

পদ্মা বহুমুখি সেতু প্রকল্পের মূল সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় মোট ৪২ টি পিয়ারের (খুঁটি) মধ্যে ৩৬টি পিয়ারের কাজ শতভাগ সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৬টি পিয়ারের মধ্যে ৪টি পিয়ারের কাজ আগামী ফেব্রুারির মাঝামাঝি সময়ে এবং বাকী আরো দু’টির কাজ এ বছরের এপ্রিলের মধ্যে শেষ হবে বলে জানা গেছে।

এদিকে, পদ্মা সেতুর ২১তম স্প্যান সেতুর জাজিরা প্রান্তের ৩২ ও ৩৩ নম্বর পিয়ারের ওপর আগামী ১২ জানুয়ারি বসানো হবে। ‘৬বি’ নম্বর এ স্প্যানটি বসানোর মধ্যদিয়ে ২০২০ সালে নব-উদ্যোমে পদ্মা সেতুর নির্মান কাজ চলবে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের গণমাধ্যমকে এসব কথা জানান।

তিনি বলেন, ‘এখন থেকে প্রতিমাসে তিনটি করে স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে। এ সিডিউল মেনে স্প্যান বসাতে পারলে ২০২১ সালের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানোর কাজ শেষ হবে।’

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী জানান, ৮, ১০, ১১, ২৬, ২৭ এবং ২৯ নম্বর পিয়ার (খুঁটি) পদ্মার তলদেশ থেকে উপরের দিকে উঠছে। আগামী ৪৫ দিন অর্থাৎ চলতি বছরের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময়ে ৮, ১০, ১১ এবং ২৯ এই চারটি পিয়ারের কাজ সম্পন্ন হয়ে যাবে। অবশিষ্ট ২৬ এবং ২৭ নম্বর পিয়ারের কাজ এপ্রিলের মধ্যে শেষ হবে। এদিকে বসানো স্প্যানের নিচের তলায় রেলওয়ে স্লাব এবং ওপরের তলায় রোডওয়ে স্লাব বসানোর কাজও দ্রুত এগিয়ে চলেছে বলে তিনি উল্লেখ করেন।

padma-bridge-saradin.news-2
এ রকমই দৃশ্যমান পদ্মা সেতু। ছবি: সারাদিন ডট নিউজ

দেওয়ান আব্দুল কাদের বলেন, খুব শিগগিরই সর্বপ্রথম তৈরি করা ‘এফ-১’ স্প্যানটি ৬ ও ৭ নম্বও পিয়ারের ওপর সানোর জন্য নিয়ে আসা হচ্ছে। স্থান সংকুলান না হওয়ায় স্প্যানটি অস্থায়ীভাবে সেতুর ৪ ও ৫ নম্বর পিয়ারের ওপর বসানো হয়েছে। এখন স্থায়ীভাবে এটি ৬ ও ৭ নম্বর খুঁটির ওপর বসানো হবে। এছাড়া আগামী ২০ জানুয়ারি ‘১-ই’ নম্বর স্প্যানটি মাওয়া প্রান্তের ৪ ও ৫ নম্বর পিয়ারের (খুঁটি) ওপর বসানো হবে। আর ৩০ জানুয়ারি ‘৬-এ’ নম্বর স্প্যানটি বসানো হবে সেতুর ২১ ও ৩২ নম্বর পিয়ারের ওপর।

তিনি বলেন, সব ঠিকঠাক থাকলে ইংরেজী নববর্ষের (২০২০) প্রথম মাসে তিনটি স্প্যান বসানোর পাশাপাশি আরো একটি স্প্যান স্থানান্তর করা হচ্ছে।

উল্লেখ্য,এর আগে ৩১ ডিসেম্বর সেতুর ২০ তম স্প্যান বসানোর মধ্য দিয়ে সেতুর ৩ কিলোমিটার অর্থাৎ নির্মাণাধীন পদ্মা সেতুর অর্ধেকই দৃশ্যমান হয়েছে। বাসস

সারাদিন/৭জানুয়ারি/ আরটিএস