দুই সিটিতে অপ্রয়োজনীয় গ্রেফতার নয়: সিইসি কে এম নুরুল হুদা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, ০৬/০১/২০২০

নির্বাচনের আগে দুই সিটিতে অপ্রয়োজনীয় গ্রেফতার নয় বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের আগে সিটি এলাকায় কোনও অপ্রয়োজনীয় গ্রেফতার হবে না এ বিষয়ে আইনশৃঙ্খলাবাহিনীকে নির্দেশনা দেওয়া হবে

সোমবার (৬ জানুয়ারি) বিএনপির একটি প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাতে এলে তাদের এ আশ্বাস দিয়েছেন বলে সাংবাদিকদের জানান সিইসি।

সিইসি বলেন, বিএনপি পুলিশি হয়রানি, প্রার্থীদের ভয়ভীতি, হামলার অভিযোগ করেছে। আমরা বলেছি আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে বসে তাদের কঠোর নির্দেশনা দেবো যেন নির্বাচনের সময় কোনও অপ্রয়োজনীয় হয়রানি না করে।

তিনি আরও জানান, এর অর্থ এই নয় কেউ ক্রিমিনাল অফেন্স করলো বা আদালত কারও বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলো তাকে নির্বাচনি দোহাই দিয়ে গ্রেফতার করা যাবে না। আর কোনটি প্রয়োজনীয় কোনটি অপ্রয়োজনীয় তা নিয়ে কমিশন পুলিশের সঙ্গে বসবে। সচিব সাহেবকে দায়িত্ব দেওয়া হয়েছে। আমি নিজেও আলাদাভাবে কথা বলবো। আমার সঙ্গে অনানুষ্ঠানিকভাবে কথা হয়েছে, তারা কখনও নির্বাচন নিয়ে পক্ষপাতমূলক আচরণ করবে না।

এর আগে বিএনপির প্রতিনিধি দলের প্রধান ও দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ সাংবাদিকদের একই কথা বলেন।

তিনি বলেন, বিএনপি ও বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপর পুলিশের অভিযান চালানো হয়। ভয়ভীতি দেখানো হয়, গ্রেফতার করা হচ্ছে। নির্বাচন কমিশন কথা দিয়েছে সেই অভিযান আর হবে না। দৃশ্যমান কোনও ঘটনা না ঘটলে ৩০ জানুয়ারি পর্যন্ত গ্রেফতার বন্ধ থাকবে।

সারাদিন/৬জানুয়ারি/ আরটিএস