নীরব এলাকায় হর্ন বাজানোয় ছয় জনকে অর্থদণ্ড

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬:৪২ অপরাহ্ণ, ০৬/০১/২০২০

ভ্রাম্যমান আদালত রাজধানীর সচিবালয়ের চারপাশের রাস্তায় হর্ন বাজানোয় একটি গাড়ী, একটি সিএনজি ও চারটি মোটরসাইকেলের ড্রাইভারকে জরিমানা করেছে । ছয়জনকে মোট এক হাজার তিনশত টাকা জরিমানা করা হয়।

সোমবার (৬ জানুয়ারি) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকসুদ ইসলাম এবং সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব। অর্থদণ্ড প্রদানের আগে তাঁরা সচিবালয়ের চারপাশের রাস্তায় হর্ন না বাজানোর বিষয়ে জনসচেতনতা সৃষ্টির প্রয়াস চালান ।

উল্লেখ্য, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত বাস্তবায়নের ঘোষণা করেন । এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা,২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোন প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যাস্ত হলে অনধিক ৬ (ছয়) মাস কারাদণ্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন।