মানিকগঞ্জে শুরু হয়েছে কৃষি প্রযুক্তি মেলা

মানিকগঞ্জ সংবাদদাতামানিকগঞ্জ সংবাদদাতা
প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ, ০৬/০১/২০২০

মানিকগঞ্জে শুরু হয়েছে ৫দিনের কৃষি প্রযুক্তি মেলা। রবিবার দুপুরে মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক এস, এম ফেরদৌসের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ বিভূতি ভূষণ সরকার, কৃষি প্রশিক্ষক ইন্সটিটিউটের অধ্যক্ষ কৃষিবিদ আহমেদ আলী চৌধুরী, সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্প পরিচালক মোহাম্মদ মাইদুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মহিউদ্দিন আহমেদ, মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান চৌধুরীসহ জেলা ও উপজেলার অন্যান্য কৃষি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

সমন্বিত কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় মানিকগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই মেলার আয়োজন করে। মেলায় ২৫টি স্টলে তাদের নিজস্ব প্রযুক্তি প্রদর্শন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবদুল মুঈদ বলেন, কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমাদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন হচ্ছে এবং সেগুলোর ব্যবহার শুরু হয়েছে। এসব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষির বহুলাংশে উন্নয়ন হচ্ছে। প্রযুক্তির ব্যবহার কৃষকের দৌড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য এসব প্রযু্ক্তি মেলার আয়োজন করা হচ্ছে। মাঠ পর্যায়েও কৃষি কর্মকর্তারা কৃষকদের প্রযুক্তি ব্যবহারে সহযোগীতা করছেন।

শৈত্য প্রবাহের কারণে কৃষির ক্ষতির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘন কুয়াশা এবং শৈত্য প্রবাহের কারণে বীজতলাসহ অন্যান্য যেসব ফসলের ক্ষতির সম্ভাবনা থাকে শুকনা বীজতলা তৈরী সহ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তা রোধ করা সম্ভব।

সারাদিন/৬ জানুয়ারি/আরটি