‘পরবর্তী স্যাটেলাইট হবে হাইব্রিড স্যাটেলাইট’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ, ১৪/১১/২০১৯

প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ সফল হওয়ার পরে এবার দ্বিতীয় স্যাটেলাইট আসছে। যেটি হবে হাইব্রিড স্যাটেলাইট। যেটি কিছু কমিউনিকেশন দিবে, ওয়েদারের খবর দিবে, বিভিন্ন নেভিগেশন সার্ভিস দিবে বলে জানিয়েছেন  বিসিএসসিএলের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

কর্তৃপক্ষ  বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এসব কথা

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে রাজধানীর বাংলামোটরে বিসিএসসিএলের কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সাথে এসব কথা জানান শাহজাহান মাহমুদ।

তিনি বলেন, যারা যারা স্যাটেলাইটের সার্ভিস নিয়ে কাজ করে, যারা বিদেশি স্যাটেলাইট থেকে সার্ভিস কেনে, ভবিষ্যতে সার্ভিস নিবে সবাইকে নিয়ে দিনব্যাপি একটি সেমিনার করেছি, সেখানে তাঁরা যে ‘উইশলিস্ট’ দিয়েছে। এবং যেহেতু আমাদের কমিউনিকেশন স্যাটেলাইট উৎক্ষেপণ হয়েছে, তা থেকে আমার ধারণা এটি হাইব্রিড স্যাটেলাইট হবে।

এ ব্যাপারে কিছু দিনের মধ্যেই পরামর্শন নিয়োগ দেওয়া হবে জানিয়ে শাহজাহান মাহমুদ বলেন, পরামর্শক নিয়োগের জন্য দু-এক দিনের মধ্যে পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হবে। সেই পরামর্শক সব পর্যালোচনা করে আমাদের জানাবে, দ্বিতীয় স্যাটেলাইটটি কোন ধরনের হবে। দ্বিতীয় স্যাটেলাইট আমাদের হবেই। আমরা ঠিক করেছি, দু-এক দিনের মধ্যে একটা পরামর্শক নিয়োগ দেব, যিনি বলবেন, দ্বিতীয় স্যাটেলাইট কোন ধরনের স্যাটেলাইট হবে। যেহেতু সরকারের নির্বাচনী ইশতেহারে এটা ছিল, তাই এই সরকারের আমলেই দ্বিতীয় স্যাটেলাইটটি পাঠিয়ে চালু করতে হবে।

Nagad

বঙ্গবন্ধু স্যাটেলাইট (বিএস-১) প্রসঙ্গে শাহজাহান মাহমুদ বলেন, ‘বাণিজ্যিক সম্প্রচারে গিয়ে প্রথম তিন মাস বিনা মূল্যে সেবা দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ বাজার যা অনুমান করেছিলাম, তার চেয়ে বর্তমান বাজার অনেক বেশি। তবে বিদেশের বাজারে ব্যান্ডউইথের যে দাম ছিল বা যে দাম ধরে সম্ভাব্যতা যাচাই করা হয়েছিল, ওই দাম এখন আর নেই, কমে গেছে। এ কারণে অভ্যন্তরীণ বাজারে বেশি জোর দেওয়া হয়েছে।’

সভায় বিসিএসসিএলের একটি উপস্থাপনা দেন সহকারী মহাব্যবস্থাপক (বিক্রয় ও প্রকৌশল) বখতিয়ার আহমেদ। তিনি জানান, টিভি চ্যানেলের পাশাপাশি বিএস-১–এর মাধ্যমে ভি-স্যাট প্রযুক্তিতে ব্যাংকের শাখা ও এটিএম যন্ত্রে সংযোগ দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে। ইতিমধ্যে সোনালী ব্যাংক লিমিটেডের সঙ্গে এই সেবার চুক্তি, ডাচ্‌–বাংলা ব্যাংক লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের আলোচনা চলছে।