ছাত্রলীগ মুরব্বি প্রতিষ্ঠানের মতো: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, ০৪/০১/২০২০

ছাত্রলীগ মুরব্বি প্রতিষ্ঠানের মতো। এটা আওয়ামী লীগের থেকে পুরাতন সংগঠন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জয় বাংলা স্লোগান মাঠে নিয়ে যাওয়া এবং মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার দায়িত্ব দিয়েছিলেন ছাত্রলীগকে।

তারা মানুষের মাঝে ‘জয় বাংলা’ স্লোগান ছড়িয়ে দিয়েছিল। জাতির পিতা বাংলাদেশ স্বাধীন হলে পতাকা কেমন হবে তা ঠিক করার নির্দেশও দিয়েছিল ছাত্রলীগকে।

শনিবার (৪ জানুয়ারি) ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠান উদ্বোধনের পর প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর আড়াইটার দিকে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এ অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী আরো বলেন, ‘ছাত্রলীগ মুরব্বি প্রতিষ্ঠানের মতো। এটা আওয়ামী লীগের থেকে পুরাতন সংগঠন। রাষ্ট্রভাষা বাংলার সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করে এসেছে ছাত্রলীগ। তৎকালীন সময় পাকিস্তান সরকার বাংলায় কথা বলতে বাধা দিল, তারা এমন একটি পরিকল্পনা করেছিলো যেখানে তারা চেয়েছিলো আমরা আরবিতে বাংলা লিখব।’

ছাত্রলীগের সংগ্রামের স্মতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘ছাত্রলীগকে দিয়েই সংগ্রাম শুরু করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সব আক্রমণেই অগ্রনী ভূমিকা পালন করেছিলো ছাত্রলীগ।’

সারাদিন/৪ জানুয়ারি/

Nagad