অনশন শেষে কাজে ফিরেছেন পাটকল শ্রমিকেরা

খুলনা সংবাদদাতাখুলনা সংবাদদাতা
প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, ০৪/০১/২০২০

রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকদের আগামী ১৫ দিনের মধ্যে নতুন মজুরি কাঠামো অনুযায়ী বকেয়া সব বেতন দেওয়া হবে বলে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী জানিয়েছেন। এই ঘোষণার ফলে অনশন প্রত্যাহার করেছে শ্রমিকরা। অবশেষে টানা ৫ দিনের আমরণ অনশন শেষে কাজে ফিরেছেন খুলনা, চট্টগ্রাম, রাজশাহী এবং নরসিংদীর পাটকল শ্রমিকেরা।

জানা যায়, সকাল থেকে স্ব স্ব মিলগেটে জড়ো হতে শুরু করে খুলনার ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকেরা। এসময় একে অন্যের সঙ্গে কুশলাদি বিনিময় করেন তারা।
পাটকল সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক আবদুল হামিদ সরদার বলেন, ১৫ দিনের মধ্যে মজুরি কমিশনের স্লিপ প্রদান করা হবে- এমন আশ্বাসে আমরা আন্দোলন প্রত্যাহার করেছি। ১৬ জানুয়ারি (বৃহস্পতিবার) মজুরি কমিশনের স্লিপ স্লিপ প্রদান করা হবে। ফলে শনিবার ভোর ৬টা থেকে শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন।

তিনি বলেন, দেশের উল্লেখযোগ্য সংখ্যক পাটকল খুলনায়। খুলনার সাতটি পাটকলে স্থায়ী-অস্থায়ী মিলিয়ে প্রায় ৫০ হাজার শ্রমিক রয়েছেন। যারা সবাই কাজে যোগদান করেছেন। ফলে শিল্পাঞ্চলে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে।

মিলগুলো হচ্ছে- ক্রিসেন্ট জুট মিল, খালিশপুর জুট মিল, দৌলতপুর জুট মিল, প্লাটিনাম জুবিলি জুট মিল, স্টার জুট মিল, আলিম জুট মিল ও ইস্টার্ন জুট মিল।

সারাদিন/৪ জানুয়ারি/আরটিএস