প্রথম বাংলাদেশি বংশোদ্ভুত হামজার ইতিহাস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, ০২/০১/২০২০

ইংল্যান্ডের জেমস পার্ক স্টেডিয়াম। লিস্টার সিটিকে আতিথ্য দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের দল নিউক্যাসেল। ম্যাচ চলছে। ঘড়ির কাঁটায় ম্যাচের বয়স তখন ৮৭ মিনিট। ডি বক্সের একটু বাইরে থেকে ডান প্রান্তে বলটা এগিয়ে দিলেন লিস্টার সিটির উইলফ্রেড এনদিদি। বলটাকে থামতে দিলেন না পাশে ওত পেতে থাকা ঝাঁকড়া চুলের ফুটবলার হামজা দেওয়ান হামজা। ভলিতে বুলেট শটে ডান বারের একেবারে কোণা বরাবর বলটা ঠিকানায় ফেলে গোলের উল্লাসে মাতলেন। সঙ্গে একটি ইতিহাসের অংশও হয়ে গেলেন এই ফুটবলার।

ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ফুটবলার হিসেবে গোল করার ইতিহাস গড়লেন হবিগঞ্জের এই ফুটবলার। ৭৭ মিনিটে জেমস ম্যাডিসনের বদলি হিসেবে মাঠে নেমে মাত্র ১৩ মিনিটে মাঠে থেকেই দৃষ্টিনন্দন গোল উপহার দিয়েছেন হামজা। সঙ্গে লিস্টার সিটি অ্যাওয়ে ম্যাচে ৩-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছেড়েছে।

২০১৭ সালে লিস্টারের হয়ে অভিষেক হওয়া মিডফিল্ডার হামজা এই মৌসুমে ইতোমধ্যে ১২টি ম্যাচ খেলে ফেলেছেন। একটি গোলের পাশাপাশি আরেকটি গোলে অবদানও রেখেছেন হামজা। তার দলও এবার লিগে ভালো অবস্থানে আছে। ২১ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে লিভারপুলের পরে দ্বিতীয় স্থান দখল করে আছে লিস্টার।

প্রসঙ্গত, লিস্টার সিটির একাডেমি থেকে বেড়ে উঠে ক্লাবের অনূর্ধ্ব-২৩ দলের অধিনায়ক ছিলেন হামজা। বর্তমানে তার বয়স ২১ বছর। এর আগে ২০১৫-১৬ মৌসুমে বার্টন অ্যালভিয়ন হামজাকে নেয়। ক্লাবের হয়ে ১৮ বছর বয়সে খেলেন লিগ ওয়ান। ওই বছর চ্যাম্পিয়নশিপে ওঠে তার ক্লাব। পরের বছর বার্টন অ্যালভিয়ন আবারও হামজাকে নিয়েছিল চ্যাম্পিয়নশিপে খেলতে।

এরপরে লিস্টারের মূল দলে অভিষেক হয় হামজার। এর মধ্যে ইংল্যান্ড জাতীয় অনূর্ধ্ব-২১ দলে তার অভিষেক হয় গেল বছর। ইতোমধ্যে মেক্সিকো, বাহরাইন, আলজেরিয়া, রাশিয়াসহ বেশ কয়েকটি দেশের বিপক্ষে মাঠে নেমেছেন।

সারাদিন/২জানুয়ারি/টিআর