ঢাকাবাসীরা জমির খতিয়ান ও মৌজা ম্যাপ পাবে ঘরে বসেই

জেষ্ঠ্য প্রতিবেদকজেষ্ঠ্য প্রতিবেদক
প্রকাশিত: ৩:০৪ অপরাহ্ণ, ০২/০১/২০২০

নতুন বছরে নতুন উপহার দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ। আর উপহারটি হল, ঢাকা জেলার বাসিন্দারা এখন থেকে ঘরে বসেই ভূমির খতিয়ান ও মৌজা ম্যাপ পাবেন। বৃহস্পতিবার (২ জানুয়ারি) সকালে ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ে ডিজিটাল ভার্চুয়াল রেকর্ডরুম উদ্বোধন উপলক্ষে আনুষ্ঠানিকভাবে এই শুভেচ্ছা ও উপহার দেন তিনি।

এছাড়াও এখন থেকে ঢাকাবাসী অনলাইনে জমির সর্বশেষ অবস্থান দেখে তার অবিকল নকলও উঠাতে পারবেন। এ জন্য মাত্র ৪০ টাকা ইউক্যাশের মাধ্যমে পরিশোধ করতে হবে। ঢাকা জেলা প্রশ্সাকের কার্যালয়ের নিচ তলায় এ সংক্রান্ত একটি ডেস্ক খোলা হয়েছে। এখানে যে কেউ এসে জমির খতিয়ান ও মৌজা ম্যাপ নেওয়ার জন্য আবেদন করে তা পেতে পারবেন। কেউ সরাসরি না আসতে পারলে তার প্রতিনিধি পাঠিয়েও এই সেবা নিতে পারবেন।

ভূমিমন্ত্রী বলেন, দেখা যাচ্ছে রাজধানীর মিরপুরের সহকারী কমিশনারের এসিল্যান্ড অফিস শাহবাগের কাছের কাঁটাবনে। সেই মিরপুর থেকে কাঁটাবনে আসতে হলে প্রায় কয়েক ঘণ্টা সময় লাগে। যেখানে এসিল্যান্ড অফিস সেখানেই জমি থাকতে হবে। তাই এখন থেকে জমি না থাকলেও ভাড়া করা ভবনে ওই এলাকায় এসিল্যান্ড অফিস নিতে হবে। পরে স্থায়ীভাবে জমি অধিগ্রহণ করে স্থায়ী ভূমি অফিস করা হবে।

অনুষ্ঠানে ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মাকসুদুর রহমান পাটোয়ারী , ভূমি জরিপ ও রেকর্ড অধিদপ্তরের মহাপরিচালক তাসলিমুল ইসলাম, ঢাকা বিভাগের অতিরিক্ত কমিশনার রাজস্ব মো. নুরন্নবী, ঢাকা জেলার এডিসি রাজস্ব আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, এডিএম কাজী নাহিদ রসুল, এডিসি এলএ মোহাম্মদ মাহমুদুল হক। এছাড়া ঢাকা জেলার সকল এসিল্যান্ড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সারাদিন/২জানুয়ারি/টিআর