২০ জানুয়ারি বাইডেনের শপথ: যুক্তরাষ্ট্রে বিশেষ সতর্কতা জারি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৫০ পূর্বাহ্ণ, ১৭/০১/২০২১

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বুধবারের ক্ষমতাগ্রহণকে সামনে রেখে ছুটির দিন রোববার সহিংস বিক্ষোভ-প্রতিবাদ হওয়ার আশঙ্কায় দেশটির রাজধানী ওয়াশিংটনসহ ৫০টি অঙ্গরাজ্যেই বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। নিরাপত্তা জোরদারের লক্ষ্যে দেশটির বিভিন্ন এলাকা থেকে সশস্ত্র বাহিনী ওয়াশিংটন ডিসিতে মোতায়েন করা হচ্ছে।

গত ৬ জানুয়ারি ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার মতো ঘটনা যেন আর না ঘটে তার পূর্ব সতর্কতার অংশ হিসেবে এ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

ট্রাম্প সমর্থক ও কট্টরপন্থি অনলাইন নেটওয়ার্কগুলোর পক্ষ থেকে রোববার সশস্ত্র বিক্ষোভের আহ্বান জানানোর পরিপ্রেক্ষিতে এ দিন বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। তবে কিছু কিছু মিলিশিয়া তাদের অনুসারীদের এ দিনের বিক্ষোভে অংশ নিতে মানাও করেছেন। এ দিন কড়া নিরাপত্তা ও পুলিশের ফাঁদ পাতা কর্মসূচি হতে পারে বলে সতর্ক করেছেন তারা।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এর আগে সতর্ক করেছে যে, দেশজুড়ে সব অঙ্গরাজ্যে ট্রাম্প সমর্থকেরা সশস্ত্র অবস্থায় হামলা চালাতে পারে।

এদিকে আগামী বুধবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন জো বাইডেন। তবে বাইডেনের টিম করোনার কারণে দেশবাসীকে রাজধানীতে না আসার আহ্বান জানিয়েছে। ওয়াশিংটন ডিসির মেয়রসহ স্থানীয় কর্মকর্তারা জনগণকে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান দূর থেকে দেখার পরামর্শ দিয়েছেন।

এদিকে বাইডেনের শপথের দিন সকালেই হোয়াইট হাউস ছাড়বেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। ফলে বাইডনের শফথ অনুষ্ঠানে ট্রাম্পের না থাকার বিষয়টি মোটামুটি নিশ্চিত।

অন্যদিকে ওয়াশিংটন ক্যাপিটলের পুলিশ গতকাল শনিবার একজনকে আটক করেছে। পুলিশ জানায়, ভার্জিনিয়া অঙ্গরাজ্যের এক ব্যক্তিকে দুটি পিস্তল ও ৫০৯টি গুলিসহ আটক করা হয়েছে। ওই ব্যক্তি একটি পিকআপে করে ইউএস ক্যাপিটলের নিকটবর্তী একটি প্রবেশাধিকার সংরক্ষিত এলাকায় ঢোকার চেষ্টা করছিল। সূত্র : বিবিসি