নতুন বইয়ের ঘ্রাণ নিয়ে উৎসবে মেতেছে শিশুরা

তানভীর রায়হানতানভীর রায়হান
প্রকাশিত: ১১:০৪ পূর্বাহ্ণ, ০১/০১/২০২০

এবারও ইংরেজি নতুন বছরের প্রথম দিন সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব পালন করছে সরকার। গত বছরের তুলনায় এবার ২০ লাখের বেশি বই নিয়ে উৎসব হচ্ছে। আর নতুন বছরের প্রথম দিন উপহার হিসেবে সোয়া চার কোটি শিশুর হাতে তুলে দেওয়া হয়েছে ঝকঝকে নতুন পাঠ্যবই।

নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হয়েছে শিশুরা। দেশের প্রতিটি স্কুল-মাদ্রাসার মাঠে ভিড় করেছে শিশু-কিশোর ও শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উৎসাহিত করতে প্রতিটি স্কুল-মাদ্রাসায় পাঠ্যপুস্তক উৎসবে স্থানীয় জনপ্রতিনিধি ও শিক্ষাবিদরা অংশ নিয়েছেন। পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রাক-প্রাথমিকের শিশুদের জন্য মাতৃভাষায় এবং দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্র্রেইল বই ছাপানো হয়েছে।

আর মঙ্গলবার (৩১ ডিসেম্বর) গণভবনে বই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বছরের প্রথম দিন বুধবার (১ জানুয়ারী) শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পৃথকভাবে পাঠ্যপুস্তক উৎসব শুরু করেছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঢাকার সাভারের অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় মাঠে এবং গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে পাঠ্যপুস্তক উৎসব দিবস উদ্বোধন করেছেন। এদিকে, উৎসবকে সফল করতে নিরন্তর চেষ্টা করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), মুদ্রণ শিল্প সমিতিসহ সংশ্নিষ্টরা।

এ ব্যাপারে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা সারাদিন ডট নিউজকে বলেন, সব বই উপজেলা ও বিদ্যালয় পর্যায়ে বহু আগেই পৌঁছে গেছে। দেশের মহান এই কাজ আমরা সফলভাবে করতে পেরেছি। আশা করি শিক্ষার্থীদের পাশাপাশি দেশের সবাই বই উৎসব খুব নির্বিঘ্নে পালন করতে পারবে।’

সারাদেশে বই ছেপে পৌঁছে দেওয়ার দায়িত্বপ্রাপ্ত মূল কর্মকর্তা এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, ‘চাহিদার শতভাগ বই আমরা উপজেলায় পৌঁছে দিয়েছি। সবার সহযোগিতা নিয়ে এবারও আরেকটি সফল বই উৎসব করতে পারবে সরকার।’ এ সফলতার পেছনে তিনি মুদ্রণ শিল্প সমিতিকেও বিশেষভাবে ধন্যবাদ জানান।

তিনি বলেন, ২০২০ শিক্ষাবর্ষে ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭টি বই বিতরণ করা হবে। এবার মোট ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থী নতুন বই পাবে বিনামূল্যে।

এনসিটিবি সূত্র জানায়, ২০১০-২০ শিক্ষাবর্ষে মোট ৪৩ কোটি ১৯ লাখ ২৭ হাজার ৭৩৯ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩১ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার ৩৬৯টি বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার গত কয়েক বছর ধরেই প্রাক-প্রাথমিক স্তর থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করে আসছে।

বরিশালের বানারীপাড়া থানার তালাপ্রশাদ প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র রাইয়ান হাওলাদার বুধবার সকাল নয়টার দিকে বই নেওয়ার জন্য বিদ্যালয়ে সেজেগুজে নতুন পোশাক পড়ে গিয়েছে। তিনি সারাদিন ডট নিউজকে বলেন, আমি আজকে নতুন বই পেয়েছি। এতে আনন্দ করছি বন্ধুদের সঙ্গে।

সূত্র জানায়, ২০২০ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক স্তরে দুই বিষয়ে ৩২ লাখ ৭২ হাজার ১৮৬ জন শিক্ষার্থীকে ৬৬ লাখ ৭৫ হাজার ২৭৬টি বই দেওয়া হয়েছে। আর প্রাথমিক স্তরে দুই কোটি ৪৪ লাখ এক হাজার ৫৯৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৩টি বিষয়ে ৯ কোটি ৮৫ লাখ ৫ হাজার ৪৮০টি বই বিতরণ করা হয়েছে।

প্রাক-প্রাথমিক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ক্ষুদ্র নৃগোষ্ঠী ৯৭ হাজার ৫৭২ জন শিক্ষার্থীর মধ্যে দুই লাখ ৩০ হাজার ১০৩টি বই দেওয়া হয়েছে। মাধ্যমিক স্তরের ইবতেদায়িতে ৩২ লাখ ৬৯ হাজার ৭১৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৬ বিষয়ে ২ কোটি ৩২ লাখ ৪৩ হাজার ৩৫টি বই বিতরণ করা হয়েছে।

দাখিলে ২৬ লাখ ২৬ হাজার ৬২৫ জন শিক্ষার্থীর মধ্যে দেওয়া হয়েছে ৩৯ বিষয়ে ৩ কোটি ৮৫ লাখ ৩৭ হাজার ৯০৫টি বই। মাধ্যমিক বাংলা ভার্সনে ১ কোটি ২৪ লাখ ৬ হাজার ১৫১ জন শিক্ষার্থীর মধ্যে ১০১টি বিষয়ে ১৮ কোটি ১ লাখ ৪৪ হাজার ৬৩৯টি বই বিতরণ করেছে সরকার। মাধ্যমিকে ইংরেজি ভার্সনে ৮০ হাজার ৪০৬ জন শিক্ষার্থীকে ১০১টি বিষয়ে ১২ লাখ ৮৬ হাজার ৯৯২টি বই দেওয়া হয়েছে।

কারিগরিতে ২ লাখ ৭১ হাজার ৮৯৩ জন শিক্ষার্থীর ৬১ বিষয়ে ১৬ লাখ ৪৬ হাজার ৬৩৩টি, এসএসসি ভোকেশনালে ২ লাখ ৭৩ হাজার ৫০ শিক্ষার্থীর ১৯ বিষয়ে ৩৫ লাখ ২ হাজার ৭৬৫টি এবং দাখিল ভোকেশনালে ১২ হাজার ২৫৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৭ বিষয়ে ১ লাখ ৬৭ হাজার ৯৬৫টি বই দেওয়া হয়েছে।

জানা গেছে, ২০১০ শিক্ষাবর্ষে ২ কোটি ৭৬ লাখ ৬২ হাজার ৫২৯ জন শিক্ষার্থীকে ১৯ কোটি ৯০ লাখ ৯৬ হাজার ৫৬১টি; ২০১১ শিক্ষাবর্ষে ৩ কোটি ২২ লাখ ৩৬ হাজার ৩২১ জন শিক্ষার্থীকে ২৩ কোটি ২২ লাখ ২১ হাজার ২৩৪টি; ২০১২ শিক্ষবর্ষে ৩ কোটি ১২ লাখ ১৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থীর মধ্যে ২২ কোটি ১০ লাখ ৬৮ হাজার ৩৩৩টি বই; ২০১৩ শিক্ষাবর্ষে ৩ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ জন শিক্ষার্থীকে ২৬ কোটি ১৮ লাখ ৯ হাজার ১০৬টি; ২০১৪ শিক্ষাবর্ষে ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীকে ৩১ কোটি ৭৮ লাখ ১২ হাজার ৯৬৬টি বই বিতরণ করা হয়েছে।

২০১৫ শিক্ষাবর্ষে ৪ কোটি ৪৪ লাখ ৫২ হাজার ৩৩৭ শিক্ষার্থীর মধ্যে ৩২ কোটি ৬৩ লাখ ৪৭ হাজার ৯২৩টি; ২০১৬ শিক্ষাবর্ষে ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীকে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বই; ২০১৭ শিক্ষাবর্ষে ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীকে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি; ২০১৮ শিক্ষাবর্ষে ৪ কোটি ৩৬ লাখ ৯৮ হাজার ৬৬৩ শিক্ষার্থীকে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি এবং ২০১৯ শিক্ষাবর্ষে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীকে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই বিতরণ করা হয়েছে।

সারাদিন/১জানুয়ারি/টিআর