কুমিল্লা বোর্ডে জেএসসিতে পাশের হার ৮৮ দশমিক ৮০

কুমিল্লা সংবাদদাতাকুমিল্লা সংবাদদাতা
প্রকাশিত: ৬:৩১ অপরাহ্ণ, ৩১/১২/২০১৯

কুমিল্লা শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার ৮৮.৮০ ভাগ এবং জিপিএ ৫ গেল বছরের চেয়ে এবার বেড়েছে ২,৩৮৯টি। গত বছর এ বোর্ডে পাশের হার ছিল ৮৬.৯৯ ভাগ। গত বছরের তুলানায় এবার ১.৮১ ভাগ বেশি। গেল বছর জিপিএ ৫ প্রাপ্ত সংখ্যা ছিল ৩,৭৪২টি আর এবার বেড়ে হয়েছে ৬,১৩১টি। পাশের হারে ছেলেরা-জিপিএ-৫ এ মেয়েরা এগিয়ে রয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলা থেকে মোট পরীক্ষা দিয়েছে, ২ লাখ ৭০ হাজার ৯৭৪ জন। আর পাশ করেছে ২ লাখ ৪০ হাজার ৬২২ জন। এর মধ্যে ছাত্র পরীক্ষা দিয়েছে ১ লাখ ১১ হাজার ৮৩৭ জন আর পাশ করেছে ৯৯ হাজার ৯২৮ জন পাশের হার ৮৯.৩৫ ভাগ। ছাত্রী পরীক্ষা দিয়েছে ১ লাখ ৫৯ হাজার ১৩৭ জন, পাশ করেছে ১ লাখ ৪০ হাজার ৬৯৪জন, পাশের হার ৮৮.৪১ ভাগ।

এ বছর কুমিল্লা বোর্ড থেকে মোট জিপিএ৫ পেয়েছে ৬ হাজার ১৩১ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ১১৮ জন আর ছাত্রী ৪ হাজার ১৩ জন।
পরীক্ষা নিয়ন্ত্রক ড.মো.আসাদুজ্জামান বলেন, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে পড়াশুনার প্রতি সচেতনতা বেড়েছে এবং একই সাথে শিক্ষা বোর্ড থেকেও বিভিন্ন ইতিবাচক উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে এবার আমাদের ফলাফল ভাল হয়েছে।

এদিকে শতভাগ পাস করেছে কুমিল্লায় ৯০টি, নোয়াখালীতে ২৩টি, ফেনীতে ২৩টি, লক্ষ্মীপুরে ২২টি, চাঁদপুরে ৫৬টি এবং ব্রাহ্মণবাড়িয়ায় ২৫টি প্রতিষ্ঠান।

কুমিল্লা বোর্ডের ছয় জেলার জেলাওয়ারী পাশের হারের মধ্যে শীর্ষে রয়েছে চাঁদপুর জেলা। পাশের হার ৯২.৪৩ ভাগ। কুমিল্লা ৯০.৪২ ভাগ, ফেনী ৯০.১২ ভাগ, লক্ষ্মীপুর ৮৭.৪০ ভাগ, নোয়াখালী ৮৬.০১ ভাগ এবং ব্রাহ্মণবাড়িয়া ৮৫.৩৫ ভাগ।

সারাদিন/৩১ডিসেম্বর/টিআর