দুর্নীতি সর্বগ্রাসী, সর্বভুক এবং ধ্বংসাত্মক অপরাধ: দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, ৩১/১২/২০১৯

র্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, ঘুষ খাওয়ার অভিযোগে দূর্নীতি দমন কমিশন অনেককেই গ্রেফতার করছে। কোনো একটি প্রতিষ্ঠানে দুর্নীতির ঘটনা ঘটলে অসংখ্য প্রতিষ্ঠানে এর প্রভাব পড়ে। আসলে দুর্নীতি সর্বগ্রাসী, সর্বভুক এবং ধ্বংসাত্মক অপরাধ।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের পাবলিক প্রসিকিউটরদের (দ্বিতীয় ব্যাচ) বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, বিগত সাড়ে তিন বছরে ৮০টি মামলা পরিচালনা করে প্রায় ১০০ সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার করা হয়েছে। তাতে কি ঘুষ খাওয়া একেবারে বন্ধ হয়েছে? হয়তো হয়নি। কিন্তু যখন ঘুষখোরদের গ্রেফতার করা হচ্ছে, তাতে অন্য ঘুষখোররা হয়তো শঙ্কিত হচ্ছে। এটাই প্রদর্শনের প্রভাব।

তিনি বলেন, কমিশন এ কাজটিই করছে। ইকবাল মাহমুদ বলেন, কমিশন মামলা করছে, গ্রেফতার করছে এবং কোনো কোনো মামলায় সাজাও হচ্ছে। এগুলোকে দুর্নীতিবিরোধী কার্যক্রমের প্রদর্শন বলা যেতে পারে। যাতে অন্যরা দুর্নীতি করতে সাহস না পায়।

দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত, লিগ্যাল অনুবিভাগের মহাপরিচালক মো. মফিজুর রহমান ভূঁইয়া, প্রশিক্ষণ ও আইসিটি বিভাগের অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল প্রমুখ অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন।

সারাদিন/৩১ডিসেম্বর/টিআর