ফোনের সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপ প্রযুক্তি আনছে স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্কতথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ৩:২৮ অপরাহ্ণ, ৩১/১২/২০১৯

স্মার্টফোনের সেলফি ক্যামেরা ব্যবহার করে টাইপ করার প্রযুক্তি আনছে স্যামসাং। এমন প্রযুক্তি বিশ্বে প্রথম। এটির নাম দিয়েছে ‘সেলফি টাইপ’ । এই প্রজেক্টটি কনজিউমার ইলেকট্রনিক শোতে বিভিন্ন সি-ল্যাব প্রোজেক্ট গোটা বিশ্বের সামনে আনছে দক্ষিণ কোরিয় কোম্পানিটি।

জানা যায়, নতুন এই প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোনের সামনের ক্যামেরা ব্যবহার করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে গ্রাহকের আঙুলের নড়াচড়া বুঝে নেবে স্মার্টফোন। এই পদ্ধতিতে কোয়ার্টি (QWERTY)কিবোর্ডের মাধ্যমে টাইপ করা যাবে।

স্যামসাং বলছে,সেলফি টাইপ-প্রযুক্তি ব্যবহার করতে আলাদা হার্ডওয়্যারের প্রয়োজন হবে না। স্মার্টফোন, ট্যাবলেট এমনকি ল্যাপটপের সামনের ক্যামেরা ব্যবহার করে কাজ করবে।

এই প্রযুক্তি ছাড়াও ২০২০ সালের সিইএস (CES) ইভেন্টে আরও নতুন নতুন প্রযুক্তি আনবে স্যামসাং। এর মধ্যে অন্যতম বিকন (Becon) ও সানিসাইড (SunnySide)এর মতো প্রোজেক্টগুলি।

জানা যায়, চুল ঝরা কমাতে কাজে লাগবে বিকন (Becon)। অন্যদিকে সানিসাইড (SunnySide) প্রোজেক্টে কৃত্রিম উপায়ে সূর্যের আলো তৈরি করা হতে পারে।

ঐ পত্রিকাটি বলছে স্যামসাং একটি নতুন সেন্সর লঞ্চ করবে। নতুন এই সেন্সর ব্যবহার করে অতিবেগুনী রশ্মি মাপা যাবে। ওয়্যারেবেল ডিভাইসে এই সেন্সর ব্যবহার কতে পারে। এর ফলে অতিবেগুনী রশ্মি থেকে বিকিরণ থেকে দূরে থাকা যাবে।

সারাদিন/৩১ ডিসেম্বর/আরটিএস