অস্ট্রেলিয়ায় দাবানলে আরও দুইজনের মৃত্যু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, ৩১/১২/২০১৯

অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানলে আরও দুইজন মারা গেছেন। এ নিয়ে দাবাননে দেশটিতে এ পর্যন্ত ১২ জন প্রাণ হারালেন। এছাড়া এ ঘটনায় নিখোঁজ হয়েছেন আরও পাঁচজন। এদের মধ্যে চারজন ভিক্টোরিয়ার এবং একজন নিউ সাউথ ওয়েলসের বাসিন্দা।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানান, অস্ট্রেলিয়ার দাবানলে আরো দুই ব্যক্তি প্রাণ হারিয়েছেন। তারা নিউ সাউথ ওয়েলসের বাসিন্দা। সোমবার (৩০ ডিসেম্বর) ওই অঞ্চলের করবার্গো শহর থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে। ওই দু’জন সম্পর্কে বাবা ও ছেলে বলে জানা গেছে।

এদিকে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) শহরের প্রধান সড়কে দাবানল থেকে ভয়াবহ অগ্নিকাণ্ড ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। দাবানল ছড়িয়ে পড়ার আশঙ্কায় আশ্রয়ের জন্য উপকূলের দিকে পালাচ্ছে হাজার হাজার মানুষ। মঙ্গলবার সকালে ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের মাল্লাকোটা উপকূলীয় শহরের দিকে এগিয়ে আসা দাবানলের আতঙ্কে বাড়ি-ঘর ছাড়তে শুরু করেন সেখানকার লোকজন।

ভিক্টোরিয়া রাজ্যের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রিউ বলেন, উপকূলে আশ্রয় নেওয়া লোকজনকে খাবার ও পানি সরবরাহ করবে নৌবাহিনী।

গত কয়েক মাস ধরে দাবানলের কারণে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানের প্রায় ৩০ লাখ হেক্টর জমি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। অগ্নিকাণ্ডে গত মাসেও বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৮ শতাধিক বাড়িঘর।

সম্প্রতি অস্ট্রেলিয়ার দুই রাজ্য নিউ সাউথ ওয়েলস এবং ভিক্টোরিয়ার প্রায় ৫শ কিলোমিটার জায়গাজুড়ে দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানলের কারণে সেখানে ২৪ বারের বেশি জরুরি অবস্থা ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সারাদিন/৩১ডিসেম্বর/টিআর