বছর শেষে টেস্টের শীর্ষরা

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১২:৩৮ অপরাহ্ণ, ৩১/১২/২০১৯

বছর শেষ হলো মার্নাস লাবুশানে। তাতে পুরস্কারটাও পেয়েছেন। টেস্টে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে নিজের ক্যারিয়ার সেরা চতুর্থ অবস্থান থেকে এবছর শেষ করেছেন এই অস্ট্রেলিয়ান টপঅর্ডার। যেখানে দারুণ ব্যাটিং করে লম্বা লাফে শীর্ষ দশে ফিরেছেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান কুইন্টন ডি কক।

তবে লাবুশানে বছরটি শুরু করেছিলেন ১১০ নাম্বার র‌্যাংকিং দিয়ে। আর নিউজিল্যান্ডের বিপক্ষে মেলবোর্নে বক্সি-ডে টেস্টের দুই ইনিংসে ৬৩ ও ১৯ রান করেন। ২৪৭ রানে জিতে তিন ম্যাচ সিরিজের একটি বাকি থাকতে ২-০তে সিরিজ নিশ্চিত করে অজিরা।

অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিয়নে চার ম্যাচ সিরিজের প্রথমটিতে ডি কক দুই ইনিংসে যথাক্রমে ৯৫ ও ৩৪ রান করেন। ১০৭ রানে জিতে প্রোটিয়ারা ১-০তে এগিয়ে গেল। যেখানে আট ধাপ এগিয়ে ১০ নাম্বারে জায়গা করে নিয়েছেন এই বাঁহাতি।

ব্যাটিংয়ের শীর্ষ জায়গা নিয়েই অবশ্য বছর শেষ করলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ২০১৯ সালে তিনি এই পজিশনে ছিলেন ২৭৪ দিন। আর বাকি ৯১ দিন শীর্ষে ছিলেন বর্তমানে দুইয়ে থাকা অস্ট্রেলিয়ান স্টিভেন স্মিথ।

এদিকে বোলারদের মধ্যে অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স শীর্ষ বোলার হিসেবেই বছর শেষ করেছেন। মেলবোর্নে প্রথম ইনিংসে ডানহাতি এই বোলার পাঁচ উইকেট পেয়েছিলেন। মজার ব্যাপার দারুণ পারফরম্যান্স করে এ বছর ৩২১ দিনই শীর্ষে ছিলেন তিনি। বাকি ৪৪ দিন দ.আফ্রিকার কাগিসো রাবাদা এক নাম্বারে ছিলেন।

শীর্ষ অলরাউন্ডার হিসেবে বছর শেষ করেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। চলমান বছরে তিনি এই পজিশনে ৩৪২ দিন ছিলেন। বাকি ২৩ দিন ছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান।

শীর্ষ ১০ ব্যাটসম্যান: বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন, মার্নাস লাবুশানে, চেতশ্বর পুজারা, বাবর আজম, ডেভিড ওয়ার্নার, আজিঙ্কা রাহানে, জো রুট, কুইন্টন ডি কক।

শীর্ষ ১০ বোলার: প্যাট কামিন্স, নিল ওয়াগনার, কাগিসো রাবাদা, জেসন হোল্ডার, ভারনন ফিল্যান্ডার, জসপ্রিত বুমরাহ, মিচেল মার্শ, জস হ্যাজেলউড, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি।

শীর্ষ ৫ অলরাউন্ডার: জেসন হোল্ডার, রবীন্দ্র জাদেজা, বেন স্টোকস, ভারনন ফিল্যান্ডার, রবিচন্দ্রন অশ্বিন।

সারাদিন/৩১ডিসেম্বর/টিআর