ঢাকার বাহিরে বিটিআরসি-র‌্যাবের যৌথ অভিযান, নগদ অর্থ ও হ্যান্ডসেট উদ্ধার

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও র‌্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)-এর যৌথ অভিযানে ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন শপিং সেন্টারে অভিযান চালিয়ে প্রায় পৌনে দুই কোটি টাকার অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট ও টেলিকম সরঞ্জামাদি জব্দ করেছে বলে জানিয়েছেন বিটিআরসি।

এই ঘটনায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে ১২ লাখ টাকা জরিমানা করা হয় বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বুধবার( ১৮ ডিসেম্বর) র‌্যাব-৭, পতেঙ্গা, চট্টগ্রাম এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিটিআরসি’র ইনফোর্সমেন্ট এবং ইন্সপেকশন শাখার উপ-পরিচালক প্রকৌঃ রোখসানা মেহজাবীন এর নেতৃত্বে কতোয়ালী থানার রেজোয়ান কমপ্লেক্স, রিয়াজউদ্দিন বাজার এবং ইপিজেড থানার গাজী কমপ্লেক্স ও বে-শপিং সেন্টারে নকল ও অনুমোদনবিহীন মোবাইল হ্যান্ডসেট বিক্রয়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালায়।

বিটিআরসি প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে পরিদর্শক দল র‌্যাব-১৫ এর সহযোগিতায় কক্সবাজার সদর মডেল থানার লাল দিঘীর পাড়, বিলকিস শপিং কমপ্লেক্স এবং ২১ ডিসেম্বর ২০১৯ তারিখে র‌্যাব-৭, এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় চট্টগ্রামেরর সানমার ওশান সিটি, ইউনুসকো সিটি সেন্টার এবং ফিনলে স্কোয়ারে অভিযান চালায়। উক্ত অভিযানসমূহে ৩৯১ টি অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেট, ২০টি অবৈধ স্মার্ট ওয়াচ জব্দ করা হয়। যার বাজার মূল্য আনুমানিক দেড় কোটি টাকা।

এই ঘটনায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৯টি মামলা দায়ের এবং সর্বমোট ৪,৪০,০০০/- (চার লক্ষ চল্লিশ হাজার টাকা) জরিমানা আদায় করা হয়। জব্দকৃত মালামাল বিটিআরসি’র পরিদর্শন দল, র‌্যাব এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতে ধ্বংস করা হয়।

এদিকে, গত ১৯ ডিসেম্বর ২০১৯ তারিখে রাজধানীর মোতালেব প্লাজা ও নাহার প্লাজা’র ০৯ টি দোকানে অভিযান চালিয়ে বিভিন্ন ব্র্যান্ডের ৮৭টি নকল ও অনুমোদনহীন মোবাইল হ্যান্ডসেট, ০২ টি নকল ট্যাব, ২০০ টি নকল আইফোন ব্যাটারি, ১২০০ টি নকল মোবাইল চার্জার, ৭০ টি নকল হেডফোন এবং ৫৪ টি ভূয়া আইএমইআই স্টিকার জব্দ করা হয়েছে। যার আনুমানিক মূল্য ১৭ লাখ টাকা।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারোয়ার আলম এবং বিটিআরসি’র ইনফোর্সমেন্ট এবং ইন্সপেকশন শাখার সহকারী পরিচালক কাজী মাঈনুল হাসানের নেতৃত্বে অনুমোদনহীন ও অবৈধভাবে মোবাইল ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ৭,৫০,০০০ (সাত লাখ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা এবং তিনটি দোকানকে সিলগালা করা হয়।

এ সময় এক অবৈধ মোবাইল ব্যবসায়ীকে এক বছরের কারাদন্ড দেয়া হয়। অভিযানের সার্বিক বিষয় তদারকি করেন বিটিআরসির ইএন্ডআই শাখার পরিচালক এম. এ. তালেব হোসেন। বিটিআরসি’র চলমান কার্যক্রমের অংশ হিসেবে এবং টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা ফেরাতে অবৈধ মোবাইল ব্যবসার বিরুদ্ধে এ ধরণের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

সারাদিন/৩০ ডিসেম্বর/