১০৩ কোটি টাকা লেনদেন দেড় ঘন্টায়!

জেষ্ঠ্য প্রতিবেদকজেষ্ঠ্য প্রতিবেদক
প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, ৩০/১২/২০১৯

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের লেনদেনে ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। তবে প্রথম ঘন্টা পর উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পায়।

সোমবার (৩০ ডিসেম্বর) লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আর দেড় ঘন্টার এই সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১০৩ কোটি টাকা।

এ সময় লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, দর কমেছে ১২৮টির এবং দর পরিবর্তীত রয়েছে ৮২টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১০৩ কোটি ৪৩ লাখ ৬৮ হাজার টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সোমবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৪৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫১১ পয়েন্টে।

এর আগের কার্যদিবস একই সময় ডিএসইর ব্রড ইনডেক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৪৪২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৯৯৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৫১৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১৩৬ কোটি টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ১৯০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৫টির, দর কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৩ কোটি ৬০ লাখ ৪৫ হাজার টাকা।

সারাদিন/৩০ডিসেম্বর/টিআর