সুরকার ও সংগীত পরিচালক বাসুদেব ঘোষ মারা গেছেন

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ১:১০ অপরাহ্ণ, ৩০/১২/২০১৯

সুরকার ও সংগীত পরিচালক বাসুদেব ঘোষ আর নেই। রোববার (২৯ ডিসেম্বর) রাত ১০টায় নিজ বাসায় অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। পরে তাঁকে দ্রুত রাজধানীর বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাত ১১টার দিকে হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকেরা বাসুদেবকে মৃত ঘোষণা করেন।

সংগীতশিল্পী রুপতনু দাশ বাসুদেব ঘোষের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাতে বাসাতেই অসুস্থ হয়ে পড়ে বাসুদেব। পরে হাসপাতালে আনলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন।

পরিবার সূত্রে জানা গেছে, বাসুদেব ঘোষের মরদেহ রাতেই তাঁর জন্মস্থান চট্টগ্রাম বোয়ালখালীর কানুনগো পাড়ায় নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই শেষকৃত্যও করা হয়েছে। এর আগে শেষ বিদায়ের জন্য নেওয়া হয়েছিল রাজধানীর মগবাজারের বাসায়।

বাসুদেব ঘোষের সুরে অন্যতম গানের মধ্যে রয়েছে ‘তোমার ওই মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, ‘এই করে কেটে গেল ১২টি বছর’, ‘দেহ মাদল’ প্রভৃতি। তার নিজের গাওয়া ‘বাজারে বাংলার ঢোল’ বেশ সাড়া ফেলেছিল সংগীতাঙ্গনে।

২০১১ সাল থেকে তিনি অনেকটা নিভৃতে নিজ উদ্যোগে কাজ করছিলেন ইতিহাসের সবচেয়ে বড় দেশাত্মবোধক গানের অ্যালবাম নিয়ে। এক হাজারটি দেশের গান নিয়ে সাজানো এই অ্যালবামে নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শাণিত প্রাণের গান’। যাতে এর মধ্যে কণ্ঠ দিয়েছেন শতাধিক শিল্পী। গান রেকর্ড করেছেন প্রায় ২৫০টি।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে ২০টি গান তৈরি করছিলেন বাসুদেব ঘোষ। যাতে কণ্ঠ দিয়েছেন সুমনা বর্ধন, সজল দাশ, পিন্টু ইসলাম, গোল্ডেন মণ্ডল, আশিষ সরকার, রুবেল রহমান প্রমুখ।

সারাদিন/৩০ডিসেম্বর/টিআর