জন্মদিনে গুগলের ডুডলে শিল্পাচার্য জয়নুল আবেদিন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৬:১১ অপরাহ্ণ, ২৯/১২/২০১৯

আজ রোববার (২৯ ডিসেম্বর) বাংলার এই প্রখ্যাত চিত্রশিল্পীর ১০৫তম জন্মবার্ষিকী এবং ১০৬তম জন্মদিন। তাঁর জন্মদিনে গুগল শ্রদ্ধা জানিয়ে ডুডল প্রদর্শন করছে। বাংলাদেশ থেকে গুগলের ওয়েবসাইটে গুগরে ঢুকলে দৃষ্টিনন্দন এ ডুডলটি দেখা যাচ্ছে।

গুগল সার্চের হোমপেজে গেলে দেখা যাচ্ছে, একটি গাছের নিচে বসে তুলির আঁচড়ে গুগল শব্দের কয়েকটি বর্ণ আঁকছেন জয়নুল। তার নিজের শরীরের অবয়ব দিয়ে ইংরেজি ‘জি’ অক্ষরটি বোঝানো হয়েছে। ডুডলের এক পাশ দিয়ে কাঁধে কলসি নিয়ে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি। সব মিলিয়ে গ্রামীণ এক নৈসর্গিক পরিবেশ তুলে ধরা হয়েছে। ডুডলের ওপর ক্লিক করলে জয়নুল আবেদিন সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।

বিশেষ কোনো দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের স্মরণে গুগল হোমপেজে বিশেষ লোগো বা ডুডল প্রদর্শন করে। ডুডলের ওপর ক্লিক করলে ওই বিষয় সংক্রান্ত সব তথ্য দেখায় গুগল।

শিল্পাচার্য জয়নুল আবেদিন ১৯১৪ সালে ময়মনসিংহ জেলায় জন্ম হয় এবং ১৯৭৬ সালের ২৮ মে ঢাকায় মৃত্যুবরণ করেন।

গ্রামবাংলার সাধারণ মানুষের জীবনযাত্রা, মানুষের দুর্দশা, কষ্ট ও সংগ্রামই ছিল জয়নুল আবেদিনের চিত্রকর্মের প্রধান উপজীব্য বিষয়। তিনি এঁকেছেন ১৯৪৩ সালের “দুর্ভিক্ষের রেখাচিত্র”, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে “নবান্ন”, ১৯৭০ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে লাখো উপকূলবাসীর মৃত্যুতে “মনপুরা”র মতো হৃদয়স্পর্শী চিত্র।

সারাদিন/২৯ডিসেম্বর/টিআর