‘দক্ষ জনশক্তি ছাড়া কিন্তু সফটওয়্যার রপ্তানি’র টার্গেট পূরণ হবে না’

বিশেষ প্রতিনিধিবিশেষ প্রতিনিধি
প্রকাশিত: ১২:২৬ পূর্বাহ্ণ, ২১/১১/২০১৯

দেশে দক্ষ জনশক্তি ছাড়া আইসিটি রপ্তানিতে ৫ বিলিয়ন মার্কিন ডলারের যে টার্গেট রয়েছে, তা পূরণ করা সম্ভব হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস)-সভাপতি ও মেট্রোনেট-এর সিইও সৈয়দ আলমাস কবীর।

তিনি বলেন, আমাদের ইন্ডাস্ট্রিতে এই মুহূর্তে সবচেয়ে বড় সমস্যা হলো দক্ষ জনশক্তি। আমরা যেই হারে বাড়তে চাই যত তাড়াতাড়ি বাড়তে চাই, সেটি করার জন্য আমাদের যত দক্ষ জনশক্তি দরকার, সেই দক্ষ জনশক্তি কিন্তু আমাদের নেই। এটি আমাদের ভাবিয়ে তুলছে।

সম্প্রতি বেসিস কার্যালয়ে একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন সৈয়দ আলমাস কবীর।

তিনি বলেন, আমাদের বেসিসের যে টার্গেট ছিলো, ২০২১ সালের মধ্যে এই ১ বিলিয়নকে পাঁচ বিলিয়নে পরিণত করা। আমার মনে হয় আমরা এখন পর্যন্ত ঠিক ট্র্যাকে আছি। আমরা এ বছরের মধ্যে হয়তো ১ বিলিয়ন ডলার ক্রস করে যাব এবং সবকিছু যদি ঠিক ঠাক ভাবে যদি চলতে থাকে, তাহলে আমরা ২০২১ সালের মধ্যে পাঁচ বিলিয়ন ডলারে পৌঁছাতে পারবো। এখানে একটু কথা বলে রাখি। তা হালো, এর প্রধান শর্ত হচ্ছে কিন্তু দক্ষ জনশক্তি।

কথা বলছেন বেসিস সভাপতি ও মেট্রোনেট-এর সিইও সৈয়দ আলমাস কবীর।

এসময় কথা বলেছেন, বাংলাদেশের সফটওয়্যার খাতের বর্তমান অবস্থা, বিশ বছরের অগ্রগতি কি হয়েছে, তরুণ উদ্দোক্তা ও দক্ষ জনশক্তি তৈরিতে কী করছে বেসিস, অ্যাপিকটা, ভবিষ্যত পরিকল্পাসহ ডিজিটাল কমার্স অ্যালায়েন্স নিয়ে।