হোয়াটসঅ্যাপে নতুন ফিচার: সহজেই গ্রুপ থেকে মেসেজ ডিলিট করা যাবে

তথ্যপ্রযুক্তি ডেস্কতথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১:২৭ অপরাহ্ণ, ২৮/১২/২০১৯

নতুন ফিচার এনেছে জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। সম্প্রতি বিটা ভার্সানে এই ফিচার যোগ করা হয়েছে। যেখানে নিজে থেকে মেসেজ ডিলিট করার ফিচার দেখা গেছে। শুরুতে অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচার যোগ হয়েছিল। এবার আইওএস গ্রাহকদের ফোনের নতুন ফিচার এসে গেল।

জানা যায়, গ্রুপে ‘ক্লিনিং টুল’ হিসাবে নতুন ফিচার ব্যবহার করতে চাইছে হোয়াটঅ্যাস। এর ফলে গ্রুপের অ্যাডমিনরা সহজেই গ্রুপ থেকে মেসেজ ডিলিট করতে পারবেন।

ভারতীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, আইওএস বিটা ভার্সান 2.20.10.23/24 এর হাত ধতে নতুন মেসেজ ডিলিটের ফিচার যোগ হয়েছে। শুধুমাত্র গ্রুপের অ্যাডমিন এই ফিচার ব্যবহার করতে পারবেন। গ্রুপ থেকে যে কোন মেসেজ ডিলিট করতে এই ফিচার কাজে লাগবে। যদিও কবে নতুন মেসেজ ডিলিটের ফিচার শুরু হবে জানা যায়নি।

তবে নতুন মেসেজ ডিলিটের ফিচারে কত সময় পরে মেসেজ ডিলিট হবে তা ঠিক করতে পারবেন গ্রুপের অ্যাডমিন।

উল্লেখ্য ২০২০ সালে একগুচ্ছ মোবাইল প্ল্যাটফর্মে সাপোর্ট বন্ধ করে দিচ্ছে হোয়াটসঅ্যাপ। এর ফলে বিশ্বব্যাপী কয়েক কোটি ফোনে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ ব্যবহার করা যাবে না। ৩১ ডিসেম্বরের পর বিশ্বের সব উইন্ডোজ ফোনে বন্ধ হয়ে যাবে এই সেবা। এছাড়াও আইওএস ৮ অথবা পুরনো অপারেটিং সিস্টেমের আইফোনে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ হবে। এছাড়াও অ্যানড্রয়েড ২.৩.৭ অথবা পুরনো ফোনে বন্ধ হচ্ছে জনপ্রিয় এই মেসেজিং পরিষেবা।

সারাদিন/২৮ ডিসেম্বর/টিআরএস