প্রবল শীত উপেক্ষা করে ভারতজুড়ে বিক্ষোভ অব্যাহত

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৯:৩৮ পূর্বাহ্ণ, ২৮/১২/২০১৯

প্রবল শীত উপেক্ষা করে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিভিন্ন জায়গায় একাধিক সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ প্রদর্শন করা হয়। সহিংসতার আশঙ্কায় উত্তর প্রদেশের বেশ কিছু জায়গায় জারি করা হয়েছে ১৪৪ ধারা।

এদিকে জীবন থাকতে পশ্চিমবঙ্গে বিজেপিকে বন্দী শিবির করতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর মধ্যেই নাগরিকত্ব আইন নিয়ে কংগ্রেস গুজব রটাচ্ছে বলে অভিযোগ করেছেন বিজেপি সভাপতি ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বিধিনিষেধ উপেক্ষা করে শুক্রবার জুমার নামাজের পর নয়াদিল্লির জামে মসজিদের বাইরে অবস্থান নেয় হাজারো মুসল্লি। বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে স্লোগান দেন তারা। জামে মসজিদ এলাকা ছাড়াও দিল্লির বেশ কিছু এলাকায় বিক্ষোভ হয়। অনেক জায়গায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাতের ঘটনাও ঘটে।

দিল্লি ছাড়াও নাগরিকত্ব আইন নিয়ে পাল্টাপাল্টি বিক্ষোভ হয়েছে মুম্বাইয়ে। বড় সহিংসতার আশঙ্কায় উত্তর প্রদেশের অন্তত ২১টি জেলায় ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়েছে। জারি করা হয়েছে ১৪৪ ধারা।

এদিকে প্রদেশটিতে সম্প্রতি সংঘাতে ভাঙচুরের দায় নিয়ে স্থানীয় প্রশাসনের হাতে ৬ লাখ ২৭ হাজার টাকার চেক তুলে দিয়েছে মুসলিমরা।

দেশব্যাপী বিক্ষোভের ঘটনায় আবারও কংগ্রেসের ওপর দায় চাপিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বলেন, আইনটি নিয়ে মিথ্যাচার করছে কংগ্রেস।

সারাদিন/২৮ ডিসেম্বর