‘ধান-চাল সংগ্রহে আগামীতে সারাদেশে  অ্যাপসের ব্যবহার চালু করা হবে’

নওগাঁ সংবাদদাতানওগাঁ সংবাদদাতা
প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, ২৭/১২/২০১৯

সরকারিভাবে খাদ্যশস্য সংগ্রহে আগামীতে সারাদেশে ডিজিটাল অ্যাপসের ব্যবহার চালু করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। শুক্রবার (২৭ ডিসেম্বর) সকাল ১১টায় নওগাঁয় আমন ধান সংগ্রহের উদ্বোধনে গিয়ে তিনি এ কথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, এবার আমন মৌসুমে পরীক্ষামুলকভাবে পাইলট প্রকল্পের আওতায় ১৬টি উপজেলায় ডিজিটাল অ্যাপের ব্যবহার শুরু করা হয়। এই অ্যাপ এর নাম কৃষকের অ্যাপ। একজন কৃষক সরকারের কাছে ধান বিক্রির জন্য ঘরে বসেই এই অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবে এবং এই অ্যাপের মাধ্যমেই সে তার সমস্ত তথ্য জানতে পারবে।

খাদ্যমন্ত্রী বলেন, একজন কৃষক নির্বাচিত হয়েছেন কিনা, সে কি পরিমান ধান দিতে পারবে এসমস্ত সকল তথ্যই এই অ্যাপের মাধ্যমে একজন কৃষক জানতে পারবে। এই পাইলট স্কীম সফল হওয়ায় এটি সারাদেশে ছড়িয়ে দেয়ার চিন্তা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আগামী বোরো মৌসুমী সরকারিভাবে ধান চাল কেনার পরিমাণ আরো বাড়ানো হবে। এজন্য আগে থেকেই প্রস্তুতি নেয়া হচ্ছে।

অনুষ্ঠানে নওগাঁর জেলা প্রশাসক হারুন অর-রশীদ, ভারপ্রাপ্ত পুলিশ সুপার রাশিদুল হক, জেলা খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটোয়ারীসহ খাদ্য বিভাগের কর্মকর্তা ও চালকল মালিক সমিতির নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

পরে নওগাঁ এটিএম মাঠে অনুষ্ঠিত সুস্বাস্থ্যের জন্য শরীরচর্চা এবং মাদকমুক্ত সমাজ গড়ে তোলার লক্ষ্যে ম্যারাথন দৌড় প্রতিযোগিতার শুভ উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী। প্রাক্তন ছাত্রী ফোরাম ও উম্মে কুলসুম মেমোরিয়ালের আয়োজন করে। ১৩ কিলোমিটার দূরত্বের এ ম্যারাথনে জেলা এবং জেলার বাইরের কয়েক হাজার প্রতিযোগী অংশ গ্রহন করে।

সারাদিন/২৭ডিসেম্বর/টিআর