আরো দুই দিন তাপমাতা কমবে, শৈত্যপ্রবাহ ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হবে

তানভীর রায়হানতানভীর রায়হান
প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, ২৭/১২/২০১৯

তীব্র কুয়াশায় জনজীবন বিপর্যস্ত। তবে কুয়াশাচ্ছন্ন রাজধানীতে কয়েকদিনের মতো শুক্রবার (২৭ ডিসেম্বর) তেমন একটা ঠান্ডা নেই। কিন্তু বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) রাত ৯টা থেকে শুক্রবার (২৭ ডিসেম্বর) ভোর পাঁচটা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়েছে।

আর দেশের বিভিন্ন জায়গায় বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। একই সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ারও সম্ভাবনা রয়েছে। শুক্রবার (২৭ ডিসেম্বর) ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর এতথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ আব্দুর রহমান সারাদিন ডট নিউজকে বলেন, শুক্রবার সকাল ছয়টা থেকে আগামী ২৪ ঘন্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় একং খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগের দুই বা এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ সহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আর মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

তিনি আরও বলেন, পঞ্চগড়, দিনাজপুর ও নীলফামারি অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আর তা বিস্তার লাভ করতে পারে।

আবহওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রী সেলসিয়াস হ্রাস পেতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক রয়েছে উত্তর থেকে পশ্চিম বা উত্তর দিক থেকে ঘন্টায় ৬ থেকে ১২ কিলোমিটার।

আবহাওয়াবিদরা জানান, শুক্রবার সকাল ৬টায় ঢাকার বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। শুক্রবার ঢাকায় সুর্যাস্ত সন্ধ্যা পাঁচটা ১৯ মিনিটে। আার শনিবার সূর্যোদয় ভোর ৬টা ৪০ মিনিটে। তিনদিনের আবহাওয়ার ভবিষ্যত অবস্থা রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

অধিদপ্তর বলছে, দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার সার্বিক পর্যবেক্ষণে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপামাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় তাপামাত্রা ছিল ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ২৬ দশমিক ৮।

সারাদিন/২৭ডিসেম্বর/টিআর