বরিশাল বোর্ডে এসএসসিতে বৃত্তি পাচ্ছেন ১৪১৭ শিক্ষার্থী

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, ২০/১১/২০১৯

বরিশাল বোর্ড থেকে ২০১৯ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪১৭ শিক্ষার্থীকে ফলাফলের ভিত্তিতে মেধা (ট্যালেন্টপুল) ও সাধারণ বৃত্তি দেওয়ার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।
প্রকাশিত তালিকা অনুযায়ী বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মোট ১৩২ জন মেধাবৃত্তি ও ১ হাজার ১০৯ জন শিক্ষার্থী সাধারণ বৃত্তি পাচ্ছেন।
আজ বুধবার বরিশাল শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক বিপ্লব কুমার ভট্টাচার্য্য স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, মোট ৩২ জন মেধাবৃত্তি পাচ্ছেন। যারমধ্যে পটুয়াখালী জেলায় বিজ্ঞান বিভাগে ১১ জন, মানবিক বিভাগে পাঁচজন ও ব্যবসায় শিক্ষা বিভাগে পাঁচজন শিক্ষার্থী রয়েছেন। বরগুনা জেলায় বিজ্ঞান বিভাগে সাতজন, মানবিক বিভাগে তিনজন ও ব্যবসায় শিক্ষা বিভাগে চারজন রয়েছেন। বরিশাল জেলায় বিজ্ঞান বিভাগে ২৫ জন, মানবিক বিভাগে ১২ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৩ জন রয়েছেন। পিরোজপুর জেলায় বিজ্ঞান বিভাগে ১১ জন, মানবিক বিভাগে পাঁচজন ও ব্যবসায় শিক্ষা বিভাগে পাঁচজন রয়েছেন। ভোলা জেলায় বিজ্ঞান বিভাগে ১১ জন, মানবিক বিভাগে পাঁচজন ও ব্যবসায় শিক্ষা বিভাগে পাঁচজন রয়েছেন। ঝালকাঠি জেলায় বিজ্ঞান বিভাগে তিনজন, মানবিক বিভাগে একজন ও ব্যবসায় শিক্ষা বিভাগে একজন শিক্ষার্থী রয়েছেন।
এদিকে বিভাগের ছয় জেলায় ১ হাজার ১০৯ শিক্ষার্থী সাধারণ বৃত্তি পাচ্ছেন। যারমধ্যে পটুয়াখালী জেলায় বিজ্ঞান বিভাগে ৯৫ জন, মানবিক বিভাগে ৪৭ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৪৭ শিক্ষার্থী রয়েছেন। বরগুনায় বিজ্ঞান বিভাগে ৬৫ জন, মানবিক বিভাগে ৩২ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৩২ জন রয়েছেন। বরিশালে বিজ্ঞান বিভাগে ১৯০ জন, মানবিক বিভাগে ৯৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৯৫ জন রয়েছেন। পিরোজপুরে বিজ্ঞান বিভাগে ৭৭ জন, মানবিক বিভাগে ৩৮ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৩৯ জন রয়েছেন। ভোলায় বিজ্ঞান বিভাগে ৮২ জন, মানবিক বিভাগে ৪১ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৪১ জন রয়েছেন। ঝালকাঠিতে বিজ্ঞান বিভাগে ৪৭ জন, মানবিক বিভাগে ২৩ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২৪ জন শিক্ষার্থী রয়েছেন।
অপরদিকে, উপজেলা অনুযায়ী সাধারণ বৃত্তি পাচ্ছেন ১৬৮ শিক্ষার্থী। যারমধ্যে বরিশাল বিভাগের ৬ জেলার ৪২ উপজেলায় দুই ছাত্রী এবং দুই ছাত্র এ বৃত্তি পাচ্ছেন। এছাড়া বরিশাল মেট্রোপলিটনে চার যাত্রী ও চার ছাত্র সাধারণ বৃত্তি পাচ্ছেন।