পদত্যাগ করলেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:৪৫ পূর্বাহ্ণ, ২৭/১২/২০১৯

পদত্যাগ করলেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। প্রেসিডেন্ট বারহাম সালিহ সংসদের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন বলে জানিয়েছে লেবাননের আল-মায়াদিন টিভি চ্যানেল।

সেই চ্যানেলের বার্তায় জানানো হয়, ‘আল-বান্না’ জোটের পক্ষ থেকে যাকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দেওয়া হয়েছে, তাকে এই পদে বসানো হলে সংবিধান লঙ্ঘিত হতে পারে। সংসদ সদস্যদেরকে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনের সুযোগ দিতেই তিনি পদত্যাগপত্র দিয়েছেন।

নতুন প্রধানমন্ত্রী হিসেবে বসরা প্রদেশের গভর্নর আসাদ আল এইদানিকে মনোনয়ন দিয়েছে জোটটি। তবে প্রেসিডেন্টের দাবি, বিক্ষোভকারীরা মনোনীত প্রার্থীকে প্রত্যাখ্যান করেছে।

এর আগে এক বিবৃতিতে বলেন, বিনা জোট যাকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দিয়েছে তাকে বিক্ষোভকারীরা প্রত্যাখ্যান করছে। আর সংবিধান যেহেতু আমাকে ওই প্রধানমন্ত্রী প্রার্থীকে প্রত্যাখ্যান করার অনুমতি দেয়নি সেহেতু তাকে নিয়োগ দেওয়ার চেয়ে আমি বরং পদত্যাগ করব।

অর্থনৈতিক সমস্যার সমাধান ও দুর্নীতি দমনের দাবিতে গত ১ অক্টোবর থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভের কারণে গত ২৯ নভেম্বর সেদেশের প্রধানমন্ত্রী আদিল আব্দুল মাহদি পদত্যাগ করেন। আব্দুল মাহদির পদত্যাগের পর এখন নতুন প্রধানমন্ত্রী নির্বাচন নিয়ে জটিলতা দেখা দিয়েছে।

সারাদিন/২৭ডিসেম্বর/টিআর