কাজাখস্তানে ১০০ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত ও নিহত ৯

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪০ পূর্বাহ্ণ, ২৭/১২/২০১৯

মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে ১০০ আরোহী যাত্রী নিয়ে একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এতে তাৎক্ষনিক নয়জন নিহত হয়েছেন বলে নিশ্চিত হয়েছেন কাজাখাস্তানের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। তবে আর কতজন প্রাণে বেঁচে আছেন কিনা, তা জানা যায়নি। সূত্র: বিবিসি ও রয়টার্সের।

শুক্রবার (২৭ ডিসেম্বর) সকালে বাণিজ্যিক রাজধানী আলমাটির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বেক এয়ারের ওই বিমানটি এ দুর্ঘটনার কবলে পড়ে। খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে গেছেন জরুরি উদ্ধারকারী বাহিনীর সদস্যরা।

জানা যায়, বেক এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী জেট বিমান শুক্রবার সকালে আলমাতি বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। কিছুক্ষণ পরই বিমানটি বিধ্বস্ত হয়। এটি আলমাতি শহর থেকে দেশটির রাজধানী নুরসুলতানের উদ্দেশে যাচ্ছিল। পথে বিধ্বস্ত হয়ে পড়ে। এতে তাৎক্ষণিকভাবে অন্তত ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আলমাতি আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, শুক্রবার সকাল ৭টা ২২ মিনিটে বিমানটি উড্ডয়নের পর স্থানীয় সময় বিমানের ডানা একটি কনক্রিটের সঙ্গে ধাক্কা খায়। সঙ্গে সঙ্গে দোতলা একটি ভবনের ওপর বিধ্বস্ত হয়ে পড়ে বিমানটি। বিমানটিতে ৯৫ জন যাত্রী ও ৫ জন ক্রু ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, ঘটনাস্থলে তৎপরতা শুরু করেছেন উদ্ধারকর্মীরা। সেসময় এক নারীকে চিৎকার করে অ্যাম্বুলেন্স ডাকতে শোনা যায়।

বিমান বিধ্বস্ত হওয়ার কারণ অনুসন্ধানে একটি বিশেষ কমিটি গঠন করেছে দেশটির বিমান কর্তৃপক্ষ। দেশটির প্রেসিডেন্ট এ ঘটনায় হতাততের প্রতি সমবেদনা জানিয়েছেন।

সারাদিন/২৭ডিসেম্বর/টিআর