বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠা বার্ষিকী আজ

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, ২৫/১২/২০১৯

বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) নামেই যাকে চিনে সবাই। এই টেলিভিশন সেন্টার দক্ষিণ এশিয়ার মধ্যে প্রথম স্থাপিত হয়। আর এটি স্থাপিত হয় ১৯৬৪ সালের এই দিনে (২৫ ডিসেম্বর)।

সে হিসেবে আজ ৫৫ পেরিয়ে ৫৬ বছরে পা রেখেছে সরকারি এই চ্যানেলটি। ঢাকার ডিআইটি ভবনে (বর্তমান রাজউক ভবন) তৎকালীন পাকিস্তান টেলিভিশন করপোরেশনের ঢাকা কেন্দ্র উদ্বোধন করা হয়। স্বাধীনতার পর এর নাম রাখা হয় বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)। শুরুতে বিটিভি ছিল সাদাকালো। ১৯৮০ সালে এটি রঙিন জগতে প্রবেশ করে।

এদিকে বিশেষ এই দিনটিকে ঘিরে বিটিভিতে সম্প্রচার হবে বেশ কিছু অনুষ্ঠান। যার মধ্যে অন্যতম ‘পপ টিউন’। অনুষ্ঠানটি সাজানো হয়েছে বিটিভির জন্মলগ্ন থেকে এ পর্যন্ত জনপ্রিয় পপসংগীতগুলো নিয়ে। গান ও আড্ডায় মুখরিত এই অনুষ্ঠানটির গ্রন্থনা ও পরিকল্পনা করেছেন সুমন সাহা।

মনিরুল হাসানের প্রযোজনায় ও ফোয়াদ নাসের বাবুর সংগীত পরিচালনায় ‘পপ টিউন’-এ সংগীত পরিবেশন করবেন ফেরদৌস ওয়াহিদ, ফকির আলমগীর, কাজী হাবলু, নাসিম আলী খান, মেহরীন, রমা, লুমিন, সুমন, সুজন আরিফ, সাব্বির ও রুমন। প্রয়াত সংগীতশিল্পী আজম খান, পিলু মমতাজ, লাকী আখন্দ, হ্যাপী আখন্দ ও আইয়ুব বাচ্চুর গানসহ পপ সংগীতের জনপ্রিয় গানগুলো এ প্রজন্মের শিল্পীরা পরিবেশন করবেন এই আয়োজনে।

অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে আছেন বিটিভি’র পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীস এষ। অনুষ্ঠানটি প্রচার হবে আজ (২৫ ডিসেম্বর) রাত ৮টার বাংলা সংবাদের পর।

সারাদিন/২৫ডিসেম্বর/টিআর