শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে কেন?

স্বাস্থ্য ডেস্কস্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, ২৪/১২/২০১৯

গরমকালে না শীতকালে কোন সময়ের তাপমাত্রা হার্টকে প্রভাবিত করে। কী বলছে গবেষণা। যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় হাসপাতালে ভর্তি হওয়া ছায় লাখ হার্ট ফেইলিউর রোগীকে পর্যবেক্ষণ করা হয়েছিল- দেখা গেল যে শীতকালে রোগীদের হার্টের অবস্থা আরো খারাপ হয়ে গিয়েছিল, এমনকি মৃত্যুর হারও বৃদ্ধি পেয়েছিল। কেন এমন হয়?

প্রথমত: রক্তনালীর সংকোচন

শীতে যখন আপনার শরীর উষ্ণ রাখতে চেষ্টা করে তখন মস্তিষ্ক ও ফুসফুসের মতো গুরুত্বপূর্ণ অর্গান এক্সট্রিম টেম্পারেচার থেকে রক্ষা করতে সবচেয়ে বেশি ফোকাস করে। এর একটি প্রতিক্রিয়া হচ্ছে রক্তনালী সংকুচিত হয়ে যাওয়া। ফলে আপনার পুরো শরীরে রক্ত পৌঁছানো কঠিন হয়ে পড়ে। ইউনিভার্সিটি অব আরিজোনার কার্ডিওলজিস্ট মার্থা গুলাটি বলেন, ‘শীতকালে আপনার শরীর গুরুত্বপূর্ণ অর্গানসমূহে সুষ্ঠু রক্তপ্রবাহ বজায় রাখতে জোর প্রচেষ্টা চালায়।’ এর মানে হচ্ছে শরীরে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করতে আপনার হার্টকে কঠোর পরিশ্রম করতে হয়। ফলে হৃদস্পন্দন দ্রুত হয়।

দ্বিতীয়ত: ভারী কিছু উত্তোলনে হার্টের ওপর বাড়তি চাপ

যেকোনো মৌসুমে যেকোনো কাজে বুক ধড়ফড় করতে পারে বা হৃদস্পন্দন দ্রুত হতে পারে, কিন্তু শীতে হার্টে সমস্যা হওয়ার ঝুঁকি আরো বেড়ে যায়। বিশেষ করে ভারী কিছু উত্তোলন করলে। এমনিতেই ঠান্ডা আবহাওয়ায় আপনার হার্ট ওভারটাইম কাজ করে, তাই এসময় ভারী কিছু উত্তোলন করলে হার্টে যে অতিরিক্ত চাপ পড়ে তার কারণে পাম্প করা আরো শ্রমসাধ্য হয়ে পড়ে।

তৃতীয়ত: অস্বাস্থ্যকর খাবার

শীতকালে ছুটির দিনে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার প্রবণতা বেড়ে যায়, যা আপনার হার্টকে ঝুঁকিতে রাখতে পারে, বলেন ডা. গুলাটি। এসময় হলিডে পার্টিতে মিষ্টি খাবার খাওয়া কমন বিষয়। এসব খাবারে প্রচুর চিনি, স্যাচুরেটেড ফ্যাট ও লবণ থাকে- গবেষণায় স্যাচুরেটেড ফ্যাট ও লবণের সঙ্গে কার্ডিওভাস্কুলার ঝুঁকির সম্পৃক্ততা পাওয়া গেছে।

সবচেয়ে বড় সমস্যা হচ্ছে লবণ। কারণ এটি শরীরে পানি জমাতে থাকে। আপনার হার্টে সমস্যা থাকলে এসব পানি পাম্পিং প্রসেসকে কঠিন করে তোলে। একারণে বিশেষজ্ঞরা পার্টিতে যাওয়ার পূর্বে ক্ষুধা কমাতে প্রচুর পানি পান করতে ও যথাসম্ভব মিষ্টি খাবার এড়িয়ে যেতে পরামর্শ দিচ্ছেন।

চতুর্থ: অতিরিক্ত খাবার

শীতকালে কেবলমাত্র খাবারের মানই আপনার হার্টকে ঝুঁকিতে রাখে না, খাবারের পরিমাণও ম্যাটার। সাধারণত লোকজন শীতকালে অন্য মৌসুমের তুলনায় বেশি খাবার খায়। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে।

সারাদিন/২৪ ডিসেম্বর/এসটি