তরুণদের ড্রাইভিংয়ের পাশাপাশি অটোমেকানিক্সের প্রশিক্ষণ দিবে সরকার

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ৭:৪০ অপরাহ্ণ, ২৪/১২/২০১৯

তরুণদের ড্রাইভিংয়ের পাশাপাশি অটোমেকানিক্সের প্রশিক্ষণও দেওয়া হবে, যাতে চলতি পথে হঠাৎ কোনো যানবাহন বিকল হলে তাৎক্ষণিকভাবে মেরামত করতে পারেন। তাদের চাকরিও দেয়া হবে। দেশের ৬৪টি জেলায় বিদ্যমান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্পসহ নয় প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান, এই প্রকল্প চলতি অর্থবছরে বাস্তবায়ন শুরু হয়ে চলবে ২০২৪ সালের জুন পর্যন্ত। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়/জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো বাস্তবায়ন করবে প্রকল্পটি।

এক লাখ তরুণকে ড্রাইভিং প্রশিক্ষণ দিয়ে তাদের চাকরির ব্যবস্থা করবে সরকার। এজন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। ‘দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান’ শীর্ষক এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৫৭ কোটি ৩৫ লাখ টাকা।

বিএমটিআইয়ের প্রস্তাবে বলা হয়েছে, ‘প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশ-বিদেশের উপযোগী ড্রাইভিং প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি হবে। প্রকল্পের আওতায় দেশের বেকার যুবক-যুবতীরা ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ লাভ করবে, যা দেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।’

সারাদিন/২৪ ডিসেম্বর/টিআরএস