সচিবালয় এলাকায় হর্ন বাজানোয় ১৪ জনকে জরিমানা আদায়

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, ২৪/১২/২০১৯

রাজধানীর সচিবালয়ের চারপাশের রাস্তাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার অংশ হিসেবে পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। মঙ্গলবার (২৪ ডিসেম্বর) ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট উইং এর নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌ. কাজী তামজীদ আহমেদ।

আর ম্যাজিস্ট্রেটের সঙ্গে ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মোহাম্মদ রাজীব। ভ্রাম্যমাণ আদালত সাতটি গাড়ী ও সাতটি মোটর সাইকেলের ড্রাইভারকে জরিমানা করে ।

সচেতনতামূলক কার্যক্রম এর আওতায় এ দিন মোট ১৪ জনকে সতর্কতামূলকভাবে তিন হাজার সাতশত টাকা জরিমানা করা হয়। এদিন চারটি সরকারি গাড়িও জরিমানার আওতায় পড়েছে। নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে ।

উল্লেখ্য, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন ১৭ ডিসেম্বর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব এলাকা হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত বাস্তবায়নের ঘোষণা করেন ।

এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়। শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা,২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোন প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যাস্ত হলে অনধিক ৬ (ছয়) মাস কারাদণ্ডে বা অনধিক ১০ হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডনীয় হতে পারেন।

সারাদিন/২৪ডিসেম্বর/টিআর