নতুন ফিচার হোয়াটসঅ্যাপে, কম ডাটায়ও চলবে

তথ্য ও প্রযুক্তিতথ্য ও প্রযুক্তি
প্রকাশিত: ২:৪১ অপরাহ্ণ, ২৪/১২/২০১৯

হোয়াটসঅ্যঅপ ব্যবহারকারীদের জন্য আবরও সুখবর নিয়ে এসেছে। নতুন চারটি ফিচার যোগ করেছে তাঁরা ।তবে এগুলো আইওএস ব্যবহারকারীরা।

জানা যায়, যাঁরা আইওএস -এর আপডেটেড ভার্সানটি ব্যবহার করছেন, তাঁরাই হোয়াটঅ্যাপের নতুন ফিচারগুলি পাবেন। যা খবর, শীঘ্রই আপটেড হবে হোয়াটসঅ্যাপ। তারপর অ্যাপ স্টোর থেকে ইউজাররা অ্যাপটি আপডেট করে নিলেই নতুন ফিচারগুলি ব্যবহার করতে পারবেন।

হ্যাপটিক টাচ ( Haptic Touch):
হোয়াটসঅ্যাপে যদি ডার্ক মোডে থাকে, তবে কোনও লোকেশন পাঠালে বা পেলে সেটি ডার্ক থিম হিসেবেই খুলবে। Haptic Touch-টি চ্যাট এবং মিডিয়া এভাবেই সাপোর্ট করবে।

লো ডাটা মোড ( Low Data Mode):
আইফোন ব্যবহারকারীদের জন্য এই অপশন আসবে। আইওএস ১৩ এ সেটি রয়েছে। এই ফিচারের প্রধান লক্ষ্য হল ইউজারকে ডেটা কমে যাওয়ার ইঙ্গিত দেওয়া। সেটিংসের ডেটা অ্যান্ড স্টোরেজের মধ্যে ডেটা মোড কমে যাওয়ার তথ্য দেওয়া থাকবে। এই মোডটি অন হয়ে গেলে হোয়াটসঅ্যাপ নিজে থেকেই ভিডিও, ছবি, জিআইএফ এবং ভয়েস মেসেজ ডাউনলোড করা বন্ধ করে দেবে। এতে আপনার ডেটা অনেকটাই বাঁচবে। প্রয়োজন মতো ভিডিও কিংবা ছবি ডাউনলোড করে বাকি কাজে ইন্টারনেট ডেটা ব্যবহারের সুযোগ পাবেন।

কনটাক্ট ইন্টিগ্রেশন (Contact Integration):
আইওএস ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে কোনও মিডিয়া ফাইল বা ডকুমেন্ট কিংবা কোনও মোবাইল নম্বর পাঠাতে চাইলে, তাঁদের স্ক্রিনে একটি পপ-আপ ভেসে উঠবে। যেখানে আপনার ফোনের কনট্যাক্ট লিস্ট দেখা যাবে। ফলে বেশি সার্চ না করেও অনায়াসে প্রয়োজনীয় ফাইল পাঠিয়ে দেওয়া যাবে অন্য নম্বরে।

চ্যাট ফিক্স (Chat fix):
এর আগে ৯৯৯টি চ্যাট মেসেজ পার হলে সেই সংখ্যা সঠিকভাবে দেখাত না বলে অভিযোগ জানিয়েছিলেন অনেক আইওএস ইউজারই। এবার তা অতীত। মেসেজ সংখ্যা একশো পেরোলে স্ক্রিনে ৯৯৯+ দেখাবে।

সারাদিন/২৪ডিসেম্বর/টিআর