আইডিটিপি বাস্তবায়নের সমোঝোতা করেছে আইসিটি ডিভিশন ও বাংলাদেশ ব্যাংক

ফিনটেক ও ডিজিটাল ফাইন্যান্সিয়াল ইনক্লিউশন-কে ত্বরান্বিত করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে “ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি)” বাস্তবায়নের লক্ষ্যে মোঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

সোমবার (২৩ ডিসেম্বর) এই সমোঝোতা স্বারক স্বাক্ষরিত হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি এর উপস্থিতিতে আগারগাঁও-এর আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সভাকক্ষে এই সমোঝোতা স্বারকটি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ ব্যাংকের পক্ষে পেমেন্ট সিস্টেম বিভাগের মহা-ব্যবস্থাপক মেসবাউল হক এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষে আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক- এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা ২০১৮’ এর কর্মপরিকল্পনার আলোকে সকল ক্ষেত্রে ই-পেমেন্ট ও মোবাইল পেমেন্ট চালু করতে হলে ইন্টার-অপারেবিলিটি, ট্রানজেকশন ভেলিডেশন, সিমলেস ফান্ড রাউটিং ও সিকিউরিটি নিশ্চিত করতে ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্ল্যাটফর্ম (আইডিটিপি) বাস্তবায়ন করা প্রয়োজন। এটি বাস্তবায়িত হলে আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত হবে যা ক্যাশলেস সোসাইটি গঠনে সহায়ক, সর্বোপরি অর্থ জালিয়াতি, মানি লন্ডারিং, সন্ত্রাসবাদে অর্থায়ন সহ অন্যান্য অর্থনৈতিক অপরাধ রোধে সহায়ক হবে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প সহ বিভিন্ন সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সারাদিন/২৩ ডিসেম্বর/টিআর