শেষ হলো পদ্মা সেতুর সবচেয়ে জটিল পিলারের কাজ

বিশেষ প্রতিবেদকবিশেষ প্রতিবেদক
প্রকাশিত: ৬:১৫ অপরাহ্ণ, ২৩/১২/২০১৯

পদ্মা সেতুর নকশা জটিলতার সেই আলোচিত পিলার ৬ ও ৭ নম্বর। সেতুর ৪২টি পিলারের মধ্যে সবচেয়ে বেশি জটিল ছিল এ দুটি পিলার। ৪ বছর আগে এ দুটি পিলারে জটিলতা দেখা দেয়ায় শেষ পর্যন্ত পদ্মা সেতু হবে কিনা, তা নিয়েই দেখা দেয় অনিশ্চয়তা। সেই পিলারের কাজ শেষ হওয়ায় অনেকটা স্বস্তি প্রকাশ করেছে সেতু কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৩ ডিসেম্বর) এমন তথ্য জানা গেছে। সেতু কতৃপক্ষ সূত্রে জানা গেছে, বিশ্বে কোথাও এমন পদ্ধতিতে সেতু তৈরি হয়নি। বিশ্বে এটিই প্রথম সেতু যেখানে এই পদ্ধতিতে সেতুর পিলারের কাজ শেষ করা হয়েছে।

উল্লেখ্য প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর প্রথমবারের মতো কাজ ধরা হয় ৬ নম্বর পিলারে। তখনই জানা যায়, যে নকশায় সেতু হওয়ার কথা, কয়েকটি পিলারের ক্ষেত্রে সেটা কাজে দেবে না।

মূলত একটি পিলারে ৬টি করে পাইল এবং প্রতি পাইলে ১২৪ মিটার দৈর্ঘ্য নির্ধারণ করা হয়েছিল। কিন্তু পাইল মাটিতে প্রবেশ করানোর পর নদীর এ স্থানে কোনোভাবেই শক্ত মাটি খুঁজে পাওয়া যাচ্ছিল না। এরপর একে একে এ জটিলতা দেখা দেয় আরও ১৪টি পিলারে। এ অবস্থায় পুরো সেতুর কাজ নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। সেই পিলারের কাজ শেষ করাটাকে বড় সাফল্য হিসেবে ধরছেন সেতু কর্তৃপক্ষ।

সারাদিন/২৩ ডিসেম্বর/আরএস