সাংবাদিক খাশোগিকে হত্যায় পাঁচ ব্যক্তিকে মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্কআন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ, ২৩/১২/২০১৯

তুরস্কের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় পাঁচ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন সৌদির একটি আদালত। মঙ্গলবার (২৩ ডিসেম্বর) এ রায় ঘোষণা করা হয়েছে বলে একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে।

খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে ওই পাঁচ ব্যক্তির সরাসরি সম্পৃক্ততা রয়েছে বলে তাদেরকে এই শস্তি দেয়া হয়েছে। মৃত্যুদণ্ড প্রাপ্তদের মধ্যে সৌদি রাজ পরিবারের একজন উচ্চ পদস্থ উপদেষ্টাও রয়েছেন। এই হত্যা মামলায় বাকি তিনজনকে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দেয়া হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে সাজাপ্রাপ্তদের নাম প্রকাশ করা হয়নি।

গত বছরের ২ অক্টোবর তালাক সংক্রান্ত নথিপত্র সংগ্রহের জন্য ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন ৫৯ বছর বয়সী খাশোগি। এরপর আর তাকে দেখা যায়নি। পরে জানা যায়সৌদি কনস্যুলেটের অভ্যন্তরেই তাকে নিষ্ঠুরভাবে গলা কেটে হত্যা করেছিলো সৌদি ঘাতকেরা। তাকে হত্যার জন্য সৌদি আরব থেকে তুরস্কে ছুটে এসেছিলো একটি টিম।

এই হত্যাকাণ্ডের জন্য প্রথম থেকেই সৌদি আরবকে দুষছিলো তুরস্ক সরকার। কিন্তু প্রথম দিকে এ হত্যার দায় নিতে অস্বীকার করে রিয়াদ।

খাশোগি নিখোঁজ হওয়ার দুই সপ্তাহ পর তাকে হত্যার কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করে সৌদি সরকার। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত এবং আরো ১৮ সৌদি নাগরিককে আটক করেছিলো রিয়াদ। যদিও এ ঘটনায় আন্তর্জাতিক অঙ্গণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল সৌদি সরকার, বিশেষভাবে যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সারাদিন/২৩ ডিসেম্বর/আরএস