সমাপনীর বহিষ্কৃতদের পরীক্ষা ২৪, ২৬, ২৮ ডিসেম্বর

জ্যেষ্ঠ প্রতিবেদকজ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, ২২/১২/২০১৯

এবারের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে বহিষ্কার হওয়া দুই শতাধিক শিক্ষার্থীর পরীক্ষা নেওয়া হবে আগামী ২৪, ২৬ ও ২৮ ডিসেম্বর। আর তা নিতে হাইকোর্টের নির্দেশনা রয়েছে।

পঞ্চমের সমাপনীতে বহিষ্কৃত শিক্ষার্থীদের জন্য নতুন এই পরীক্ষা সূচি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আর তা সব জেলা প্রশাসক (ডিসি) এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠিয়েছে।

আগামী ২৪ ডিসেম্বর সকালে ইংরেজি, বিকালে প্রাথমিক বিজ্ঞান, ২৬ ডিসেম্বর সকালে বাংলা, বিকালে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং ২৮ ডিসেম্বর সকালে গণিত, বিকালে ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

আর ইবতেদায়ী সমাপনীতে ২৪ ডিসেম্বর সকালে ইংরেজি, বিকালে আরবি, ২৬ ডিসেম্বর সকালে বাংলা, বিকালে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২৮ ডিসেম্বর সকালে গণিত, বিকালে কুরআন মজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

সকালের পরীক্ষা ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা এবং বিকালের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত হবে। আদালতের নির্দেশনা অনুযায়ী ৩১ ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করা হবে।

নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থী যে পরীক্ষায় বহিষ্কৃত হয়েছে সেই পরীক্ষাসহ পরবর্তী সব পরীক্ষায় অংশ নিতে পারবে।

এই পরীক্ষা নেওয়ার জন্য বিশেষ প্রক্রিয়ায় প্রশ্ন প্রণয়ন করে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে অনলাইনে পাঠাতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা শিক্ষা কর্মকর্তা উত্তরপত্র মূল্যায়নে জন্য সংশ্লিষ্ট পরীক্ষকদের সমন্বয়ে একটি প্যানেল তৈরি করবেন। সেই প্যানেল প্রতিদিনের পরীক্ষা শেষ হওয়ার পর ওই দিনই উত্তরপত্র মূল্যায়ন করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অনলাইন সিস্টেম আইএমইডিতে পাঠাবেন।

গত ১৭ থেকে ২৪ নভেম্বর এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষা চলাকালে প্রায় দুইশ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়, যারা আদালতের নির্দেশে নতুন করে পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে।

বরাবরের মতই বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা এ পরীক্ষায় অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।

‘পিইসি পরীক্ষায় শিশু বহিষ্কার কেন’ শিরোনামে দৈনিক দেশ রূপান্তর গত ১৯ নভেম্বর একটি প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদন আদালতের নজরে এনে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়েছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী জামিউল হক।

এর পরিপ্রেক্ষিতে আদালত গত ২১ নভেম্বর স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় শিশুদের বহিষ্কার করা কেন অবৈধ হবে না, সেই সঙ্গে এবারের পরীক্ষায় বহিষ্কার হওয়া শিশুদের ফের পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয় রুলে।

পাশাপাশি গত বছর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের জারি করা ‘প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নির্দেশনাবলী’র ১১ নম্বর নির্দেশনা (যার আওতায় শিশুদের বহিষ্কার করা হয়েছে) কেন অবৈধ হবে না- তাও জানতে চায় আদালত।

এর ধারাবাহিকতায় গত ১৮ ডিসেম্বর হাই কোর্ট আদেশ দেয়, প্রাথমিক শিক্ষা সমাপনীতে বহিষ্কৃতদের ২৮ ডিসেম্বর মধ্যে পরীক্ষা নিয়ে ৩১ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করতে হবে। সে অনুযায়ী কর্তৃপক্ষ পরীক্ষার সূচি ঘোষণা করল।

সারাদিন/২২ডিসেম্বর/আরটি