সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে কসোভোর রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিনিধিনিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৫:৪৪ অপরাহ্ণ, ২২/১২/২০১৯

বাংলাদেশে নবনিযুক্ত কসোভো রাষ্ট্রদূত গানার ইউরেয়া সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। রোববার (২২ ডিসেম্বর) সকালে বাংলাদেশ সচিবালয়স্থ তাঁর কার্যালয়ে তিনি দেখা করেন।

সাক্ষাৎকালে অন্যতম নবীন এ দেশের সঙ্গে বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি, পর্যটন প্রভৃতি ক্ষেত্রে সহযোগিতা বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়।

সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, হাজার বছরের ঐতিহ্যবাহী ও সমৃদ্ধ বাঙালি সংস্কৃতিকে বিশ্বময় ছড়িয়ে দিতে এবং পৃথিবীর অন্যান্য দেশের সংস্কৃতির সুউপাদানসমূহ গ্রহণের মাধ্যমে আমাদের সংস্কৃতি আরও সমৃদ্ধ ও বৈচিত্র্যময় করার লক্ষ্যে ইতোমধ্যে ৪৪টি দেশের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং এ চুক্তির আওতায় সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চালু রয়েছে।

তিনি জানান, অতিদ্রুত আরও বেশ কয়েকটি দেশের সঙ্গে এ চুক্তি স্বাক্ষরিত হবে। সে অনুযায়ী সাবেক যুগোশ্লাভিয়ার অন্তর্ভুক্ত বলকান দেশ কসোভোর সঙ্গেও আমরা সাংস্কৃতিক চুক্তি স্বাক্ষর করতে চাই এবং সে লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হবে।

কসোভোর রাষ্ট্রদূত বলেন, আমরা বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক তৈরির পাশাপাশি সাংস্কৃতিক ক্ষেত্রেও সহযোগিতা বৃদ্ধি করতে চাই এবং সাংস্কৃতিক বিনিময় কার্যক্রম চালু করতে চাই। তিনি বলেন, প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণ, জাদুঘর ও গ্রন্থাগার ব্যবস্থাপনা ক্ষেত্রে বাংলাদেশের অভিজ্ঞতা অামরা কাজে লাগাতে পারি।

সাক্ষাৎকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. ফাহিমুল ইসলাম, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. জাহিদুল ইসলাম, সিনিয়র সহকারী সচিব জেসমিন নাহার এবং ঢাকাস্থ কসোভো দূতাবাসের নির্বাহী সহকারী আখন্দ সুরিদ উপস্থিত ছিলেন।

সারাদিন/২২ডিসেম্বর/আর