শীতকালে অল্প পানি পান করলেই বিপদ!

লাইফস্টাইল ডেস্কলাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩:৫০ অপরাহ্ণ, ২২/১২/২০১৯

গরমের সময়ে ঘাম বেশি হওয়ায় মানুষের পানি পানের পরিমাণ থাকে অনেক বেশি। কিন্তু শীতে ঘাম তেমন একটা বের হয় না। তাই পানি পান করার প্রবণতা খুব কম।

তবে পানি পান কম করলেই কিন্তু শীতকালেও দেখা দিতে পারে একাধিক সমস্যা। শরীরে পানির জোগান ঠিক না থাকলে ব্যাহত হয় অনেক শরীর বৃত্তীয় প্রক্রিয়া। আপনার শরীরে পানির পরিমাণ কম কিনা তা কিন্তু জানা যায় কয়েকটি লক্ষণেই। দেখে নেয়া যাক পানি না পান করলে কী কী সমস্যা দেখা দিতে পারে।
ত্বক শুষ্ক হয়ে যাওয়া: শীতকালে আবহাওয়ার জন্য ত্বক এমনিতেই কিছুটা শুষ্ক থাকে। তাই অনেকে এই বিষয়ে খুব একটা লক্ষ্য দেন না। কিন্তু যদি পানি কম পান করা হয়, তাহলে শরীরে টক্সিনের পরিমাণ অনেকটাই বেড়ে যায়। ফলে ব্রণের মতো একাধিক ত্বকের সমস্যা দেখা দিতে পারে।

মাথা যন্ত্রণা: অনেকের মাইগ্রেন বা মাথা যন্ত্রণার সমস্যা এমনিতেই থাকে। কিন্তু শীতকালে পানি না পান করলে সবার মধ্যেই এই সমস্যা দেখা দিতে পারে। অনেকে ভাবেন হয়তো বেশি কাজ করার জন্য এই মাথা যন্ত্রণা করছে। কিন্তু আদতে কারণ অন্য। তাই বেশিক্ষণ মাথা যন্ত্রণা করলে সঙ্গে সঙ্গে বেশি পরিমাণ পানি খান।

অল্পেই ক্লান্তি: গরমকালের তুলনায় শীতকালে ক্লান্তির পরিমাণ অনেকটা কম হয়। শীতপ্রধান দেশের বাসিন্দাদের কাজের ক্ষমতা তাই অনেক বেশি হয়। কিন্তু যদি শীতকালেও দেখেন যে অল্পে ক্লান্ত হয়ে পড়ছেন, তাহলে বুঝবেন শরীরে পানির ঘাটতি হচ্ছে। ফলে শারীরবৃত্তীয় প্রক্রিয়া ঠিকমতো হচ্ছে না। পানি পান করলেই দেখবেন অনেকটা তরতাজা লাগছে নিজেকে।

কোষ্ঠকাঠিন্য: শীত হোক বা গ্রীষ্ম, পানি কম পান করলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবেই। গরমের সময় এই সমস্যা বাড়লেও শীতকালেও যদি পানি কম খাওয়া হয় তাহলে এই সমস্যা দেখা দিতে পারে। যাদের অর্শ বা অন্য কোনো সমস্যা রয়েছে তাদের তো আরও সতর্ক থাকা উচিত। তাই শীতকালে পানি কম লাগে মনে করে কম পান করবেন কিন্তু।

প্রস্রাবের সময় জ্বালা: পানি কম পান করলে মুত্রনালীতে সমস্যা দেখা দিতে পারে। কারণ প্রস্রাবের সময় মুত্রনালী দিয়ে অনেকটা পরিমাণে টক্সিন বাইরে বেরিয়ে যায়। তাই পানি কম পান করলে প্রস্রাব করার সময় ব্যথা হতে পারে।

একটা কথা অবশ্যই মনে রাখবেন, মানবদেহের ৭৫ ভাগই পানি দিয়ে তৈরি। শারীরবৃত্তীয় প্রক্রিয়া সচল রাখার জন্য পর্যাপ্ত পানির খুব প্রয়োজন। তাই যদি পানি ঠিকমতো পান করেন, দেখবেন সুস্থ থাকবেন। আনন্দে থাকবেন।

সারাদিন/২২ডিসেম্বর/টিআর