রাজধানীতে ৫০ টাকায় পেঁয়াজ পেয়ে হুমড়ি খেয়ে পড়ল জনতা (ভিডিও)

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৫:০২ পূর্বাহ্ণ, ২০/১১/২০১৯

বাংলাদেশ সচিবালয়ের সামনে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবির) পেঁয়াজের গাড়ি দেখে হুমড়ি খেয়ে পড়েছে জনতা। মঙ্গলবার (১৯ নভেম্বর) সচিবালয়ের সামনে ৫০ টাকা করে পেঁয়াজ বিক্রি করা হয়। প্রথম দিকে দীর্ঘলাইনে দাঁড়িয়ে জনতা অপেক্ষা করছিল। তবে সময় যত বাড়ছে মানুষের ভিড়ও তেমন করে বাড়ছে। এক সময় লাইনে দাঁড়ানো মানুষ হট্টগোলে গড়িয়ে পড়ে।

পেঁয়াজ নিতে আসা পল্টন এলাকার বাসিন্দা ফরিদ বলেন, অন্য যায়গায় পেয়াজ ২০০ টাকার উপরে, এখানে ৫০ টাকায় পাচ্ছি। কষ্ট হলেও লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছি কিন্তু শেষ পর্যন্ত পাব কিনা জানি না। টিসিবি গাড়িতে পেঁয়াজের পরিমাণ অনেক কম। সে তুলনায় লাইনে মানুষ বেশি। আসমা আক্তার নামে একজন বলেন, আমরা প্রয়োজনে এখানে পেঁয়াজ কিনতে এসেছি, কিন্তু লাইনে দাঁড়িয়ে থাকা অনেকে এটি নিয়ে বিক্রি করে লাভের আশায় দাঁড়িয়েছি। ফলে আমাদের যাদের দরকার তারা পাচ্ছি না। ব্যবসায়ীক উদ্দ্যেশ্যে দাঁড়ানো ব্যক্তিরা পাচ্ছে। তারা কম টাকায় কিনে বেশি টাকায় বিক্রি করছে।

জানা জায়, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশে ২৫০টাকা পর্যন্ত পেঁয়াজের দাম উঠে। এ অবস্থায় দেশের বাজার নিয়ন্ত্রণে রাখতে ট্রাকে করে ৫০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পণ্য বিক্রি চলে। তবে শুক্রবার বন্ধ থাকে। টিসিবি জানিয়েছে, একজন গ্রাহক সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ, ৪ কেজি চিনি, ৪ কেজি ডাল ও ৫ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন।

টিসিবি নির্ধারিত স্থানগুলোতে ট্রাক থেকে জনসাধারণ কেজিপ্রতি পেঁয়াজ ৫০ টাকা, চিনি (ফ্রেশ) ৫০ টাকা, মশুর ডাল ৫০ টাকা ও সয়াবিন তেল (লিটারপ্রতি) ৮৫ টাকায় কিনতে পারবেন।

ঢাকায় যেসব স্থানে বিক্রি হচ্ছে টিসিবির পণ্য-

১. সচিবালয়ের গেইট, ২. প্রেস ক্লাব, ৩. কাপ্তান বাজার, ৪. ভিক্টোরিয়া পার্ক, ৫. সায়েন্সল্যাব মোড়, ৬. নিউ মার্কেট/নীলক্ষেত মোড়, ৭. শ্যামলী/কল্যাণপুর, ৮. ঝিগাতলা মোড়, ৯. খামারবাড়ি, ফার্মগেট; ১০. কলমীলতা মোড়, ১১. রজনীগন্ধা সুপার মার্কেট, কচুক্ষেত; ১২. আগারগাঁও তালতলা ও নির্বাচন কমিশন অফিস, ১৩. রাজলক্ষ্মী কমপ্লেক্স, উত্তরা; ১৪. মিরপুর-১ নং মাজার রোড, ১৫. শান্তিনগর বাজার, ১৬. মালিবাগ বাজার, ১৭. বাসাবো বাজার, ১৮. আইডিয়াল স্কুল, বনশ্রী; ১৯. বাংলাদেশ ব্যাংক চত্বর, ২০. মহাখালী কাঁচাবাজার, ২১. শেওড়াপাড়া বাজার, ২২. দৈনিক বাংলা মোড়, ২৩. শাহজাহানপুর বাজার, ২৪. ফকিরাপুল বাজার ও আইডিয়াল জোন, ২৫. মতিঝিল বক চত্বর, ২৬. খিলগাঁও তালতলা বাজার, ২৭. রামপুরা বাজার, ২৮. মিরপুর-১০ নম্বর গোল চত্বর, ২৯. আশকোনা হাজি ক্যাম্প, ৩০. মোহাম্মদপুর টাউনহল কাঁচাবাজার, ৩১. দিলকুশা, ৩২. মাদারটেক নন্দীপাড়া কৃষি ব্যাংকের সামনে ও পলাশী মোড়ে।