রোনালদোকে পিছে ফেলে বিশ্বের সেরা ধনী ফুটবলার মেসি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, ১৫/০৯/২০২০

মেসি ফাইল ছবি

চির প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদোকে পিছনে ফেলে বিশ্বের সেরা ধনী হিসেবে ফোবর্স তালিকায় জায়গা করে নিলেন বার্সেলোনার ফরোয়ার্ড লিওনেল মেসি।

সোমবার যুক্তরাষ্ট্রের অর্থ-বাণিজ্যের সাময়িকী ফোবর্স তালিকায় ২০২০ সালে আয়ের হিসেবে ১২ কোটি ৬০ লাখ ডলার নিয়ে সবার ওপরে আছেন তিনি।

দ্বিতীয়স্থানে থাকা রোনালদোর আয় ১১ কোটি ৭০ লাখ ডলার। এবারই প্রথম দ্বিতীয় ফুটবলার হিসেবে আয়ের দিক দিয়ে বিলনিয়ারের ঘরে প্রবেশ করেছেন মেসি। এর আগে প্রথম ফুটবলার হিসেবে এই অঙ্ক স্পর্শ করেন রোনালদো।

মেসি-রোনালদোর পরে সর্বোচ্চ আয়ের দিক দিয়ে তৃতীয় স্থানে আছেন প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার। চারে তার ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে।

সেরা দশে আছেন তিন ইংলিশ প্রিমিয়ার লিগ তারকা মোহামেদ সালাহ, পল পগবা ও ডেভিড ডি গিয়া। এছাড়া তালিকায় অষ্টম স্থানে আছেন রিয়াল মাদ্রিদের ওয়েলস ফরোয়ার্ড গ্যারেথ বেল।

২০১৯ সালেও সর্বোচ্চ আয়ে সেরা তিনে ছিলেন মেসি, রোনালদো ও নেইমার। তবে বড় লাভ দিয়েছেন এমবাপ্পে। এক বছরের ব্যবধানে সাত থেকে ওঠে এসেছেন চারে।

উল্লেখ্য, রোনালদো ও মেসি ছাড়াও ক্রীড়াঙ্গনে এর আগেও বিলিয়নার দেখেছে বিশ্ব। অভিজাত এ ক্লাবে প্রথম ঢুকেছেন গলফ কিংবদন্তি টাইগার উডস। ২০০৯ সালে বিলিয়ন ডলার ক্লাবে ঢোকেন তিনি। এরপর ১৩ বছরের ক্যারিয়ার শেষে ২০১৭ সালে এ ক্লাবে নাম লেখান বক্সিং কিংবদন্তি ফ্লোয়েড মেওয়েদার।

এছাড়া, বিজনেস ইনসাইডারের সংবাদ অনুযায়ী, এ বছর শেষে টেনিস তারকা রজার ফেদেরারের আয় স্পর্শ করবে বিলিয়ন ডলার। আর তাহলে ইতিহাসের প্রথম টেনিস খেলোয়াড় খেলোয়াড় হিসেবে অভিজাত এ ক্লাবে নাম লেখাবেন তিনি। এছাড়া বাস্কেটবল কিংবদন্তি মাইকেল জর্ডানও বিলিয়ন ডলারের বেশি আয় করেছেন। কিন্তু খেলা চালিয়ে যাওয়ার সময়ে বিলিয়ন ডলার উপার্জন করতে না পারায় এ ক্লাবে ঢুকতে পারেননি তিনি।

সারাদিন/১৫সেপ্টেম্বর/এএইচ