বরগুনায় কাঁচা মরিচের কেজি ৩০০ টাকা!

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, ১৪/০৯/২০২০

কাঁচা মরিচের জাল বেড়েই চলছে। আমদানি করেও দাম কমানো যাচ্ছেনা। সোমবার (১৪ সেপ্টেম্বর) বরগুনার আমতলী বাজারে ৩০০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি করতে দেখা যায়।

বাজার ঘুরে দেখা গেছে, অধিকাংশ সবজি বিক্রেতাদের দোকানেই মরিচের সংকট। দুই-একটি দোকানে মরিচ পাওয়া গেলেও তার দাম চড়া। বলতে গেলে ক্রেতাদের সাধ্যের বাইরে।

গৃহিনী সাহেলা বানু বলেন, ‘আমতলী পৌর সদরের কাঁচা বাজারে কাঁচা মরিচ কিনতে গেলে প্রতিকেজি ৩০০ টাকা দাম চান বিক্রেতারা। এত বেশি দামে মরিচ কেনা সম্ভব না। তাই না কিনেই বাসায় ফিরে যাচ্ছি। ভাবছি কাঁচা মরিচ ছাড়াই তরকারি রান্না করব।’

দাম না কমার কারণ হিসেবে স্থানীয় ব্যবসায়ী জাকির হোসেন বলেন, ‘আমতলী বাজারে বেশিরভাগই উত্তরাঞ্চল থেকে আসা কাঁচামাল ও সবজি বিক্রি হয়। সম্প্রতি বন্যার পানিতে দেশের অধিকাংশ মরিচক্ষেত তলিয়ে যাওয়ায় সরবরাহ কম। সামান্য কিছু পাওয়া গেলেও তার দাম আকাশছোঁয়া। তাই আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।’

এদিকে তিন দিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ২০ থেকে ৩০ টাকা। গত বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বন্দরে আমদানিকৃত প্রতিকেজি কাঁচা মরিচ ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হলেও গতকাল শনিবার (১২ সেপ্টেম্বর) তা কমে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

সারাদিন/১৪সেপ্টেম্বর/এএইচ