সালাহর হ্যাটট্রিকে প্রথম কাতারে লিভারপুল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:৩০ অপরাহ্ণ, ১৩/০৯/২০২০

হাডড্ডাহাড্ডি লড়াইয়ের পরে লিভারপুল ইংলিশ প্রিমিয়ার লিগে জয় পেয়েছে। লিডস ইউনাইটেডকে ৪-৩ গোলে হারিয়েছে তারা। যদিও এই ৪ গোলের ৩টি এসেছে মোহাম্মদ সালাহর পা থেকে।
আর এই জয় অন্তত কয়েক ঘণ্টার জন্য প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে ইয়ুর্গেন ক্লপের দল। শনিবার (১২ সেপ্টেম্বর) রাতে ভাইটালিটি স্টেডিয়ামে প্রথম ম্যাচেই লিডস মুখোমুখি হয়েছিল চ্যাম্পিয়ন লিভারপুলের।

তবে হাড্ডাহাড্ডি লড়াই করে তারা মাঠ ছেড়েছে। যদিও পার্থক্য গড়ে দিয়েছে তারকা ফুটবলার মোহাম্মদ সালাহর হ্যাটট্রিক। শেষ পর্যন্ত তারা ৪-৩ ব্যবধানে হার মেনেছে লিভারপুলের কাছে। এই জয়ে ১৬ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে টেবিলের এক নম্বরে তারা। কিন্তু এক ম্যাচ কম খেলে ৪১ পয়েন্ট পাওয়া ম্যানসিটি জিতলেই আবার জায়গাটি ছেড়ে দিতে হবে লিভারপুলকে।

জমজমাট প্রথমার্ধেই হয় পাঁচ গোল, দ্বিতীয়ার্ধে দুটি। সালাহর হ্যাটট্রিকের দুটি গোল পেনাল্টি থেকে, লিভারপুলের অন্য গোলদাতা ভার্জিল ফন ডাইক। জ্যাক হ্যারিসন, প্যাটট্রিক ব্যামফোর্ড ও মাতেউসের গোলে তিনবার সমতা ফেরে লিডস।

এ দিন লিডসকে শুরুতেই চেপে ধরে লিভারপুল। চতুর্থ মিনিটে আদায় করে নেয় গোল। সালাহর শট রবিন কোচের হাঁটু ছুঁয়ে হাতে লাগলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন মিশরের এই ফরোয়ার্ড। অবশ্য নয় মিনিটের মাথায়ই সমতা ফিরিয়েছিল লিডস। কিন্তু গোলটি অফসাইটের কারণে বাতিল হয়। তবে ১২ মিনিটের মাথায় জ্যাক হ্যারিসন গোল করে সমতা ফেরান।

প্রথমার্ধের ২০ মিনিটে কর্নার পায় লিভারপুল। সেই কর্নার থেকে উড়ে আসা বলে হেড দিয়ে জালে জড়ান ভার্জিল ফন দিক। লিভারপুল এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। এর মাত্র ১০ মিনিট মাথায় আবার সমতা ফেরায় লিডস। এ সময় বক্সের ভেতর থেকে প্যাট্রিক ব্যামফোর্ড শট নিয়ে জালে জড়ান। আবারও দলকে এগিয়ে নেন সালাহ। ম্যাচের ৩৩ মিনিটে মোহাম্মদ সালাহ তার দ্বিতীয় গোলটি করেন। তাতে ৩-২ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ক্লপের শিষ্যরা।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সতীর্থের আড়াআড়ি ক্রস নিয়ন্ত্রণে নিয়ে জর্জিনিয়ো ভেইনালডামের শট ঝাঁপিয়ে পড়ে ফিরিয়ে ব্যবধান বাড়তে দেননি লিডস গোলরক্ষক। তবে ৬১তম মিনিটে সালাহর সঙ্গে বল দেওয়া নেওয়া করে উড়িয়ে মেরে হতাশ করেন সাদিও মানে। কিন্তু ৬৬তম মিনিটে দারুণ এক গোলে ফের ম্যাচ জমিয়ে তোলে মার্সেলো বিয়েলসার দল। কস্তার কাছ থেকে ফিরতি বল আলতো ফ্লিকে নিয়ন্ত্রণে নিয়ে ভলিতে আলিসনকে পরাস্ত করেন পোলিশ মিডফিল্ডার মাতেউস। এই গোলে ৩-৩ সমানে চলে আসে তারা।

ম্যাচের ৮৮ মিনিটে ফাবিনহোকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। আর পেনাল্টি থেকে ম্যাচের সপ্তম ও নিজের হ্যাটট্রিক গোল করে জয় নিশ্চিত করেন মোহাম্মদ সালাহ। এর আগে তিনবার সমতা ফেরানো লিডস ৮৮তম মিনিটে হজম করা গোল আর শোধ করতে পারেনি। সালাহর হ্যাটট্রিকে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে লিভারপুল।

অন্যদিকে একই দিন জয় পেয়েছে ম্যানইউ। ওল্ড ট্র্যাফোর্ডে তারা ফুলহ্যামকে উড়িয়ে দিয়েছে ৪-১ গোলে। এর ফলে ১৬ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে ৮ থেকে পাঁচে উঠে এসেছে ম্যানইউ।
এদিকে আর্সেনাল ঘাম ঝরিয়ে জিতেছে হাডার্সফিল্ড টাউনের বিপক্ষে। ১-০ গোলের এই জয়ে ১৬ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে উঠে গেছে আর্সেনাল।

সারাদিন/১৩সেপ্টেম্বর/টিআর