ভোলায় জাতীয় নজরুল সম্মেলন শুরু

ভোলা সংবাদদাতাভোলা সংবাদদাতা
প্রকাশিত: ৮:৪০ অপরাহ্ণ, ২১/১২/২০১৯

ভোলায় প্রথমবারের মতো তিন দিনের জাতীয় নজরুল সম্মেলন শুরু হয়েছে। শনিবার (২১ ডিসেম্বর) সকালে জেলা শহরের বাংলা স্কুল মাঠের ভাসানী মঞ্চে বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি প্রাক্তন সচিব এম মোকাম্মেল হক।

এর আগে ভোলা জেলা প্রশাসক (ডিসি) কার্যলয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি ভাসানী মঞ্চে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক শিল্পিসহ নজরুলে বিভিন্ন বয়সের ভক্তসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

উদ্ধোধনের পর আলোচনা সভায় ডিসি মাসুদ আলম ছিদ্দিকের সভাপত্বিতে কবি নজরুল ইনস্টিটিউটের অতিরিক্ত সচিব মো. আব্দুর রাজ্জাক, কবি নাসির আহমেদ, জেলা পুলিশ সুপার (এসপি) সরকার মো. কায়সার, কবি ও নজরুল সংগীত শিল্পীসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কবি নজরুল ইনস্টিটিউট, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় ‘নজরুল প্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্পের আওতায় এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

সম্মেলনে কবি নজরুলের জীবন পরিক্রম বিষয়ক আলোচনা সভা ও তথ্যচিত্র প্রদর্শনী, প্রতিষ্ঠান পর্যায়ে আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, নজরুল সংগীত, নৃত্য ও কবিতা আবৃত্তি পরিবেশনা, শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীতের প্রশিক্ষক সৃজন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন রয়েছে।

তিন দিনের অনুষ্ঠানমালায় দেশের খ্যাতিমান কবি-সাহিত্যিকসহ নজরুলপ্রেমীরা অংশ নিচ্ছেন। ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্যচিত্র প্রদর্শনী এবং সন্ধায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। এতে সংগীত শিল্পী রেবেকা সুলতানা, শরণ বড়ুয়া, জাবুল ইসলাম, শাহীন আক্তার, আরিফুজ্জামানসহ স্থানীয় শিল্পীদের গান পরিবেশনা রয়েছে। এছাড়া নৃত্য পরিবেশন করবেন ওয়ার্দ রিহাব ও তার দল এবং স্থানীয় শিল্পীরা।

Nagad

নতুন প্রজন্মের মধ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যিক ও সাংস্কৃতিক অবদান ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে আয়োজিত সম্মেলনটি পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে ২৩ ডিসেম্বর (সোমবার)।

সারাদিন/২১ডিসেম্বর/টিআর/আর